বিল গেটস ফের বিশ্বের সেরা ধনী

প্রস্তুতি : আান্তর্জাতিক (প্রতিমুহূর্ত.কম) ---

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস ফের উঠে এসেছেন বিশ্বের সেরা ধনীর তালিকার শীর্ষে। এর আগে একাধারে ১৩ বছর পৃথিবীর সর্বোচ্চ ধনী ব্যক্তি থাকার পর ২০০৮ সালে তিনি পিছিয়ে পড়েন। ৫ বছর পর বিল গেটস ফিরে পেয়েছেন তার হারানো জায়গাটা।


 বিশ্বখ্যাত ব্যবসা ও অর্থনীতি ভিত্তিক পত্রিকা ব্লুমবার্গের সর্বশেষ বিলিয়নিয়ার সূচকে শীর্ষস্থান দখল করে নেন ৫৭ বছর বয়সী বিল গেটস। ব্লুমবার্গ  জানিয়েছে, তার বর্তমানে ৭২.১ বিলিয়ন ডলারের মালিক। বিল গেটস প্রতিষ্ঠিত কোম্পানি মাইক্রোসফটের শেয়ারের দাম এ বছর ২৮ ভাগ বৃদ্ধি পাওয়ায় তার এই উত্থান। এটিই গত পাঁচ বছরের মধ্যে তার সর্বোচ্চ উত্থান। বিল গেটসের মোট সম্পদের পরিমান চলতি বছর ১০ শতাংশ বেড়ে গেছে।

বিশ্বের সেরা ধনী বিল গেটস দান করার ক্ষেত্রেও সবার চেয়ে এগিয়ে  । ২০০৭ সালের পর থেকে বিল গেটস এবং তার স্ত্রী মেলিন্ডা গেটস বিভিন্ন দাতব্য সংস্থায় ২৮ বিলিয়নের চেয়েও বেশি দান করেছেন। এমন কি মৃত্যুর পর মোট সম্পত্তির ৯৫ ভাগ দান করে দেওয়ারও পরিকল্পনা করেছেন এই দম্পতি।

মেক্সিকান টেলিকম টাইকুন কার্লোস স্লিম এতদিন বিশ্বের শীর্ষ ধনীর পদটি দখল করে ছিলেন । কিন্তু চলতই বছর তার ‘আমেরিকা মোবিল কোম্পানি ’-এর শেয়ারের দাম ১৪ ভাগ পড়ে যায়। এতে ৩ বিলিয়ন ডলার লোকসান দেন তিনি। বিল গেটসের চেয়ে ৫৫০ মিলিয়ন ডলার পিছিয়ে থেকে দ্বিতীয় অবস্থানে আছেন কার্লোস। শীর্ষ ধনীর তালিকার তৃতীয় অবস্থানে রয়েছেন আমেরিার বিভিন্ন ব্যাংক বিনিয়োগকারী ওয়ারেন বাফেট । তার মোট সম্পদের পরিমান ৫৯.৭ বিলিয়ন ডলার। চতুর্থ অবস্থানে রয়েছেন ইউরোপের সবচেয়ে ধনী আমাসিও ওর্তেগা। তার সম্পদের পরিমান ৫৬ বিলিয়ন ডলার। পঞ্চম স্থানে রয়েছেন ইঙ্কবার কামপ্রাড । তার সম্পদের পরিমান ৫৫.৬ বিলিয়ন ডলার।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)