কামারুজ্জামানের ফাঁসির রায়ে সারাদেশে বিজয় আনন্দ

কামারুজ্জামানের ফাঁসির রায়ে  বিজয় আনন্দে ভাসছে সারাদেশ


প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম)

ঢাকাসহ সারাদেশে কামারুজ্জামানের ফাঁসির রায়ে আপামর জনসাধারণ সন্তোষ প্রকাশ করেছে। আদালত চত্বর-শাহবাগের সব জনতা একযোগে সবাই এই রায়ে আনন্দ অনুভূতি প্রকাশ করছেন।

বৃহস্পতিবার মানবতাবিরোধী অপরাধের মামলায় অভিযুক্ত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানের বিরুদ্ধে আদালত ফাঁসির রায় ঘোষণার পর আবেগ আর উচ্ছ্বাসের হাসি-কান্না মিলেমিশে একাকার হয়ে যায় দেশের সচেতন মানুষ । দিকে দিকে শ্লোগান ওঠে: ‘ফাঁসি ফাঁসি ফাঁসি হলো, কামারুজ্জামানের ফাঁসি হলো’।

এদিকে, রায় ঘোষণার সঙ্গে সঙ্গে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সন্তুষ্টি প্রকাশ করেছেন সাধারণ মানুষ থেকে বিশিষ্টজনেরা। তারা তাৎক্ষণিকভাবে বিভিন্ন সংবাদ মাধ্যম তাদের সন্তুষ্টির কথা জানান।


আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই বিচারের রায়ে বলেছেন, ‘স্বাধীনতা যুদ্ধে নির্যাতনের অর্ধেক দায়ভার যেমন আলবদও বাহিনীর উপর যায় তেমনি অর্ধেক দায়ভার জামায়াতে ইসলামীর উপরও যায়’।

প্রসিকিউশনের আইনজীবি ব্যারিষ্টার ত্বরিন আফরোজ বলেন, ‘প্রসিকিউশনের এই রায় অত্যন্ত ফলপ্রসু হয়েছে। এই রায়টি শুধু বাংলাদেশের জন্য নয়, আন্তর্জাতিক অঙ্গনেও এটি অত্যন্ত কার্যকর। কারণ একজন শিক্ষকের উপর নির্যাতনের ফল কতটা ভয়াবহ হতে পারে এই রায়ে তা প্রমান হয়েছে’।

রায়ের পর ২ নম্বর সেক্টরের মুক্তিযোদ্ধা আবদুর রহিম বলেন, ‘আমরা রায়ে সন্তুষ্ট। তবে দ্রুত রায় কার্যকর চাই আমরা’।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন বলেন, ‘ন্যায় বিচার হয়েছে। জামায়াতের সাথে সাথে হেফাজতকেও নিষিদ্ধ করার দাবি জানাই।’

ইতিহাসবিদ মুনতাসির মামুন বলেন, ‘বাংলাদেশের ইতিহাসে এটি একটি পরিপক্ক রায়’।

সংস্কৃতি ব্যক্তিত্ব ও মুক্তিযোদ্ধা নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু বলেন, ‘বিচারকরা অত্যান্ত সুচিন্তিতভাবে রায় দিয়েছেন। একাত্তরের বিজয় আজ মনে হচ্ছে পুরোপুরি সফলতার পথে এগিয়ে যাচ্ছে। একজন মুক্তিযোদ্ধা হিসেবে নিজেকে স্বার্থক মনে হচ্ছে।’

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)