জিতেও সেমিফাইনাল অনিশ্চিত ব্যাঙ্গালুরের


প্রস্তুতি: খেলা (প্রতিমুহূর্ত.কম)

সেমিফাইনালের লড়াইয়ে টিকে থাকতে আজকের ম্যাচে অবশ্যই জিততে হবে ব্যাঙ্গালুরকে, শুধু জিতলেই হবে না; থাকতে হবে প্রয়োজনীয় রানরেটও। এমন কঠিন হিসেব-নিকেশ নিয়ে ব্যাঙ্গালুর যখন দু’বার চ্যাম্পিয়ন চেন্নাইয়ের মুখোমুখি হতে যাচ্ছে তখন বাঁধ সাধে ব্যাঙ্গালুরের আবহাওয়া।

এমনিতেই টি-২০ ক্রিকেট ঠাসা থাকে টান টান উত্তেজনায় আর সেই ম্যাচ যদি বৃষ্টির কারণে ৮ ওভারে নেমে আসে তাকে কি বলা যায়? উত্তেজনার ক্রিকেট নাকি ক্রিকেটের উত্তেজনা?

বৃষ্টিবিঘ্নিত আজকের ম্যাচে টস জিতে চেন্নাই ব্যাঙ্গালুরকে ব্যাটিং-এ পাঠায়। ম্যাচ জিতেই সেমিতে যেতে হবে এমনটা ভেবে নিজের উপরই দায়িত্ব নিয়ে নিলেন ব্যাঙ্গালুর অধিনায়ক বিরাট কোহলি। গেইলের সাথে ওপেন করতে নামেন তিনি। এই আইপিএলে ভয়ংকর হয়ে ওঠা গেইল আজ থাকলেন কোহলির ছায়ায়। ওপেন করতে নামা কোহলি করেন ২৯ বলে ৫৬। ৬ চার ও ৪ ছয়ে সাজানো এই ইনিংস খেলার জন্য তিনি খরচ করেছেন মাত্র ২৯ বল। গেইল ১৩ বলে ২৮ করে ব্রাভোর বলে বিদায় নেন। কোহলি প্রায় একাই দলকে টেনে নিয়ে যান ১০৬ রানে যদিও তাতে ডিভিলিয়ার্সের ৫ ও হ্যানরিক্সের ১২ রানে ছোট দু’টি অবদান ছিল।

চেন্নাইয়ের ব্রাভো ও মোহিত শর্মা ১টি করে উইকেট পান।

৮ ওভারে চেন্নাইয়ের লক্ষ্য ১০৭ রান! রানরেট ১৩.৩৭!

অসম্ভবকে সম্ভব করার জন্য চেন্নাইয়ের বেশ নাম আছে। আর আজও সেরকম কিছু করার জন্য মাঝে নেমছিলেন চেন্নাইয়ের দুই ওপেনার মাইক হাসি ও মুরালি বিজয়। হাসি ৬ রানে ও রাইনা ০ (শূন্য) রানে আউট হলে ক্রমেই কঠিন হয়ে ওঠে চেন্নাইয়ের জয় আর সেই সাথে পাল্লা দিয়ে বাড়ে রানরেটও। ব্রাভো ১১ রান করেই আউট হলে দলের দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন চেন্নাই দলপতি মহেন্দ্র সিং ধোনী। কিন্তু ততোক্ষণে রানরেট প্রায় ধরাছোঁয়ার বাইরে চলে গিয়েছে। ধোনী-বিজয় মিলে চেষ্টা করলেন কিন্তু রামপালের বলে গেইলের হাতে বিজয় ক্যাচ তুলে দিলে ম্যাচ একরকম ব্যাঙ্গালুরেরই হয়ে যায়। ধোনী ১০ বলে ২৪ করে কেবলমাত্র চেন্নাইয়ের পরাজয়কে প্রলম্বিত করেছেন মাত্র। ৮ ওভার শেষে চেন্নাই মুড়িয়ে যায় ৮২ রানেই।

ব্যাঙ্গালুর ম্যাচ জেতে ২৪ রানে।

ইনজুরি থেকে ফিরে জহির খান আজও দুর্দান্ত বোলিং করলেন। ২ ওভার বোলিং করে এই পেসার তুলে নেন ৪ উইকেট। এছাড়া রামপাল ও বিনয় কুমার ১টি করে উইকেট পান।

সামনে থেকে নেতৃত্ব দেবার জন্য প্লেয়ার অফ দ্যা ম্যাচের পুরষ্কার যায় ব্যাঙ্গালুর অধিনায়ক বিরাট কোহলির হাতে।

জিতে গেল ব্যাঙ্গালুর কিন্তু তাদের সেমিতে ওঠার জন্য অপেক্ষা করতে হবে আজ সন্ধ্যা পর্যন্ত। কারণ ব্যাঙ্গালুরের চেয়ে এক ম্যাচ কম খেলে যে হায়দ্রাবাদের পয়েন্ট তাদের সমান। আজ সন্ধ্যায় কোলকাতার সাথে হায়দ্রাবাদের ম্যাচই বলে দেবে কে যাচ্ছে সেমিতে।  

প্রতিবেদন : নিপুণ কাওসার, বিভাগীয় সম্পাদক, খেলা

এনকে: ১৯/০৫-১৮

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)