মনপুরায় অনিরাপদ ১ লক্ষ মানুষ



প্রস্তুতি : সারাদেশ (প্রতিমুহূর্ত.কম)

বাংলাদেশের উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মহাসেন।  সম্ভাব্য আঘাত মোকাবেলায় ইতোমধ্যে সবধরণের  প্রস্তুতি গ্রহণ করেছে জেলা প্রশাসন সহ উপজেলা প্রশাসনগুলো। এরই মধ্যে মনপুরা উপজেলায় র্দূযোগকালীন আশ্রয় নেওয়ার জন্য খোলা রাখা হয়েছে ২৬টি আশ্রয়কেন্দ্র।

২৬টি আশ্রয়কেন্দ্র এবং স্কুল ও কলেজের ভবনগুলোতে সবমিলে ৫০ হাজার মানুষ আশ্রয় নিতে পারবে বলে ত্রান ও পূর্নবাসন কর্মকর্তা মোঃ জাকির হোসেন জানান। তবে বাকি লক্ষাধিক লোককে নিয়ে চিন্তা রয়েছেন তারা।

এদিকে, প্রশাসনের পক্ষ থেকে ঘূর্ণিঝড় সবাইকে সর্তক করে মাইকিং করা হয়েছে উপজেলার সর্বত্র। পাশাপাশি স্থানীয় দোকানগুলোতে শুকনো খাবার (চিড়া,মুড়ি,গুড়) মজুদ রাখার জন্য বলা হয়েছে।
এর আগে জলোচ্ছ্বাসে মনপুরা উপজেলার ১ নং মনপুরা ইউনিয়নের পূর্বপাশের বেড়িবাঁধ, ২ নং হাজিরহাটের সোনারচরের পশ্চিম পাশের, ৩নং উত্তর সাকুচিয়া ও দক্ষিণ সাকুচিয়া ইউনিয়নের পূর্বপাশের বেড়িবাঁধসহ প্রায় ২০ কিলোমিটার বেড়িবাঁধ ক্ষতিগ্রস্থ হয়েছে।

ঘূর্ণিঝড়ের সময় বড় ধরনের জলোচ্ছ্বাস হলে পানি ঢুকে অধিকাংশ এলাকা ৮/১০ ফুট পানিতে ডুবে যেতে পারে বলে আশংকা করছেন উপজেলা প্রশাসন। । উপজেলা ত্রান ও পূর্নবাসন কর্মকর্তা মোঃ জাকির হোসেন আশ্রয়কেন্দ্রের স্বল্পতা ও বেড়িবাঁধ ক্ষতিগ্রস্থের বিষয়টি স্বীকার করেছেন।

এদিকে মনপুরা উপজেলা থেকে বিচ্ছিন্ন বেড়িবাঁধহীন কলাতলীচর ও চর নিজামে বসবাসরত প্রায় ৩০ হাজার মানুষ রয়েছে সবচেয়ে বেশি র্দূযোগ ঝুঁকিতে। সেখানে নেই কোন উচু দালান, আশ্রয়কেন্দ্র  কিংবা বেড়িবাঁধ। সাধারন জোয়ারে এখানকার অধিকাংশ এলাকা পানিতে ডুবে যায়। তখন মানুষ গাছে ও ঘরের চালায় আশ্রয় নেয় । ওই সব চরাঞ্চল গুলোর লোকজন সরিয়ে আনতে না পারলে মহাসেনর আঘাতে বহু মানুষের প্রানহানী হতে পারে বলে মনে করছেন স্থানীয়রা।

এদিকে মনপুরা উপজেলা নির্বাহী অফিসার আবদুল্লাহ আল বাকি জানান, ‌‌‌''প্রশাসনের পক্ষ থেকে চরে বসবাসরত লোকজনকে নিরাপদ আশ্রয়কেন্দ্রে নিয়ে আসার জন্য ট্রলার পাঠানো হয়েছে।''

 তিনি আরো জানান, একটি মনিটরিং কমিটিসহ সর্তক অবস্থায় রয়েছে প্রশাসন। এছাড়াও তিনি সকলের সহযোগিতা কামনা করেছেন।


রিপোর্ট: অচিন্ত্য মজুমদার, ভোলা জেলা প্রতিনিধি

সম্পাদনা: জামিল আশরাফ খান, নিউজরুম এডিটর

এএম/জেএ/১৫/০৫-১

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)