বিজনেস নিউজপোর্টাল ফিন্যান্সিয়াল টাইমসের ওয়েবসাইট হ্যাক !



প্রস্তুতি : প্রযুক্তি (প্রতিমুহূর্ত.কম)

যুক্তরাষ্ট্র ভিত্তিক শীর্ষস্থানীয় গণমাধ্যম 'ফিন্যান্সিয়াল টাইমসের '-এর ওয়েবসাইট ও টুইটার ফিড গত শুক্রবার হ্যাক হয়। সিরিয়ান ই-আর্মি নামে পরিচিত প্রেসিডেন্ট বাশার-আল-আসাদ পন্থী একটি হ্যাকার চক্র এ হামলা করেছে বলে পত্রিকাটির ওয়েবসাইটে এক বিবৃতিতে এ তথ্য  জানানো হয়। খবর রয়টার্সের।

হ্যাকাররা শীর্ষস্থানীয় যোগাযোগ সাইট টুইটারের অ্যাকাউন্টগুলোর মাধ্যমে তাদের দাবিগুলো তুলে ধরে। টুইটারের ২০কোটি অ্যাকাউন্টের মাধ্যমে বিশ্বব্যাপী প্রায় ৪০ কোটি টুইট পাঠানো হয়।
বিশ্বের শীর্ষস্থানীয় যোগাযোগ সাইটটির দুর্বল নিরাপত্তা ব্যবস্থা নিয়ে এরই মধ্যে প্রশ্ন তুলেছেন বিশ্লেষকরা। শীর্ষস্থানীয় এ যোগাযোগ মাধ্যমের নিরাপত্তাব্যবস্থার দিকে এখন নজর দেয়া উচিত বলে মনে করেন অধিকাংশ বিশ্লেষক। বিশেষ করে অ্যাসোসিয়েটেড প্রেস, ফিন্যান্সিয়াল টাইমসের মতো গুরুত্বপূর্ণ অ্যাকাউন্টগুলোর প্রতি তাদের মনোযোগ আরো বাড়ানো উচিত বলে মনে করেন এফ সিকিউরের প্রধান নিরাপত্তা গবেষক মিকো হাইপোনেন।

গত বছর থেকে হ্যাকারদের হাতে বিঘ্নিত হয় টুইটারের বেশ কয়েকটি গণমাধ্যম সাইটের নিরাপত্তা ব্যবস্থা। এর মধ্যে বিবিসি, ন্যাশনাল পাবলিক রেডিও, সিবিএস, রয়টার্স নিউজ ও ওনিয়ন উল্লেখযোগ্য।

এমনকি গত মাসে একইভাবে অ্যাসোসিয়েটেড প্রেসের অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিয়ে নেয় সিরিয়ান ইলেকট্রনিক আর্মি। এ সময় তারা হোয়াইট হাউসে দুটি বিস্ফোরণের খবরও প্রকাশ করে, যাতে প্রেসিডেন্ট ওবামার আহত হওয়ার কথা উল্লেখ করা হয়।

দুর্বল নিরাপত্তাব্যবস্থা শক্তিশালী করার জন্য কয়েক বছর ধরে সাইবার নিরাপত্তা বিশ্লেষকরা টুইটারকে বলে আসছিল। এজন্য তারা লগ ইন ব্যবস্থায় দুই স্তরের যাচাই ব্যবস্থা রাখার কথা উল্লেখ করেন। এখন কবে ও কখন টুইটার সেই ব্যবস্থা চালু করে তাই দেখার বিষয়।


প্রতিবেদন : তাওসীফ তালুকদার
আরএম

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)