রবীন্দ্রনাথের নাটকে “জ্যোতিকা জ্যোতি”


প্রস্তুতি : বিনোদন (প্রতিমুহূর্ত.কম)
রবীন্দ্রনাথ ঠাকুরের ছোট গল্প নিয়ে নাটক নির্মাণ করলেন নাট্যকার ও পরিচালক সাঈদ তারেক। কবিগুরুর বিখ্যাত গল্প ‘দেনা পাওনা’ অবলম্বনে তিনি নির্মান করেছেন এক ঘন্টার নাটক ‘দায় শোধ’। নাটকটিতে অভিনয় করেছেন অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি। আগামী ২৩ মে বৃহষ্পতিবার এটিএন বাংলায় নাটকটি প্রচারিত হবে।

নাটকটিতে জ্যোতিকা জ্যোতি ছাড়াও অভিনয় করেছেন আবুল হায়াৎ, জয়ন্ত চট্টোপাধ্যায়, শাহেদ শরীফ খান, নার্গিস, মম আলী, আলমগীর কবির, সুলতান সেলিম, শহীদ মিঠু, বীথি, আবুল কালাম আজাদ, মুহম্মদ হান্নান, শিরীণ বেগম, মাহবুবা মনা, জাহাঙ্গীর সিকদার, নজরুল ইসলাম, মনিরুজ্জামান, পায়েল, শামস্ তাবরেজ প্রমূখ। চিত্রগ্রহন মিজান চৌধুরী আবহ সঙ্গীত এ কে আজাদ।

নাটকের গল্পে দেখা যায়- পাঁচ ছেলের পর কন্যা সন্তান জন্ম নিলে রামসুন্দর মিত্র শখ করে নাম রেখেছিলেন নিরুপমা। দশ গাঁ খুঁজে সেই নিরুপমার বিয়ে দেয়া হলো। দশ হাজার টাকা পণ। কিন্তু রামসুন্দর সে টাকা শোধ করতে পারলো না। এই নিয়ে শশুর বাড়ীতে শুরু হলো নিরুপমার ওপর নির্যাতন।

রামসুন্দর মেয়েকে বাড়ী আনতে পারেননা তাকে দেখতেও পারেননা। পণের টাকা শোধ করতে রামসুন্দর নিজের বসতবাড়ি বিক্রি করে দেন। এমনই এক হৃদয়বিদারক গল্প নিয়ে নির্মাণ হয়েছে নাটক ‘দায় শোধ’।

প্রতিবেদন ও সম্পাদনা : পাভেল রহমান, বিভাগীয় সম্পাদক, বিনোদন

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)