অনলাইন গণমাধ্যম নীতিমালা প্রক্রিয়াধীন : তথ্যমন্ত্রী

অনলাইন গণমাধ্যম নীতিমালা প্রক্রিয়াধীন : তথ্যমন্ত্রী


অনলাইন গণমাধ্যম নীতিমালা প্রক্রিয়াধীন: সংসদে তথ্যমন্ত্রী

প্রস্তুতি : মিডিয়া (প্রতিমুহূর্ত.কম/protimuhurto.com) ---

অনলাইন গণমাধ্যম সহায়ক নীতিমালা প্রণয়ন কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। অনলাইন গণমাধ্যম সহায়ক নীতিমালা প্রণয়নের নিমিত্তে সরকার ১৫ সদস্যের একটি কমিটি গঠন করেছে।
 
সম্প্রতি জাতীয় সংসদে দলীয় সংসদ সদস্য এএন মাহফুজা খাতুন বেবী মওদুদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ বলেন।
 
এ সংসদ সদস্যের অপর একটি প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সাংবাদিকদের সার্বিক কল্যাণের বিষয় চিন্তা করে সরকার সাংবাদিক সহায়তা ভাতা/অনুদান নীতিমালা, ২০১২ প্রণয়ন করেছে। এ নীতিমালার আওতায় তথ্য মন্ত্রণালয় গত বছর অসচ্ছল সাংবাদিকদের ৫০ লাখ টাকা আর্থিক সহায়তা দিয়েছে। চলতি অর্থবছরে এ খাতে এক কোটি টাকা বরাদ্দ রয়েছে। বরাদ্দ হতে ইতোমধ্যে ২৫ সাংবাদিককে সাড়ে ১৫ লাখ টাকার আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।
 
সরকারদলীয় সংসদ সদস্য মোশতাক আহমেদ রুহীর প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী ইনু সংসদকে জানান, বাংলাদেশের চ্যানেলগুলো ভারতে দেখানোর আলোচনা চলছে। ভারতের তথ্যমন্ত্রীর সঙ্গে আলাপ হয়েছে। তাকে এ বিষয়ে অনুরোধ করা হয়েছে- ব্যবসায়িক জটিলতা নিরসন করে দ্রুত সময়ে বাংলাদেশের চ্যানেলগুলো যেন সেখানে প্রদর্শন করা হয়।
 
তিনি বলেন, বিদেশি যেসব চ্যানেলে ক্ষতিকর প্রভাব পড়ে- সেসব চ্যানেল বন্ধ করে দেয়া হবে। 
 
সরকারদলীয় এমপি সাধনা হালদারের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সংবাদপত্র, সংবাদ সংস্থা, বেতার ও সরকারি এবং বেসরকারি টিভি চ্যানেলসহ সব গণমাধ্যমের জন্য একটি সময়োপযোগী নীতিমালা প্রণয়নের উদ্যোগ ইতোমধ্যে নেয়া হয়েছে। সংবাদপত্রের জন্য দ্য প্রিন্টিং প্রেস এন্ড পাবলিকেশনস (ডিক্লারেশন এন্ড রেজিস্ট্রেশন) এ্যাক্ট, ১৯৭৩ অনুসরণ করা হচ্ছে।
 
তিনি বলেন, বেসরকারি বেতারগুলোর জন্য বেতার কেন্দ্র স্থাপন ও পরিচালনা নীতিমালা ২০১০ প্রণয়ন করা হয়েছে। বেসরকারি টেলিভিশনের জন্য নীতিমালা প্রণয়ন কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়া একটি সামগ্রিক সম্প্রচার নীতিমালা প্রণয়নের কাজও চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)