কামারুজ্জামানের ফাঁসির রায়ে গণজাগরণ মঞ্চে আনন্দ-উচ্ছাস

কামারুজ্জামানের ফাঁসির রায়ে গণজাগরণ মঞ্চে আনন্দ-উচ্ছাস


প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম)

ঢাকাসহ সারাদেশে কামারুজ্জামানের ফাঁসির রায়ে আপামর জনসাধারণ সন্তোষ প্রকাশ করেছে। শাহবাগের গণজাগরণ মঞ্চ এই রায়ে আনন্দ-উচ্ছাস আর স্লোগান-মিছিলে মুখরিত হয়ে উঠেছে। অগ্নিকন্যা লাকীর স্লোগানের পাল্টা স্লোগান দিচ্ছেন উপস্থিত জন-সাধারণ।

বৃহস্পতিবার মানবতাবিরোধী অপরাধের মামলায় অভিযুক্ত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানের বিরুদ্ধে আদালত ফাঁসির রায় ঘোষণার পর আবেগ আর উচ্ছ্বাসের হাসি-কান্না মিলেমিশে একাকার হয়ে যায় দেশের সচেতন মানুষ। গণজাগরণ মঞ্চে শ্লোগান ওঠে: ‘ফাঁসি ফাঁসি ফাঁসি হলো, কামারুজ্জামানের ফাঁসি হলো’।

এদিকে, রায় ঘোষণার সঙ্গে সঙ্গে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সন্তুষ্টি প্রকাশ করেছেন সাধারণ মানুষ থেকে বিশিষ্টজনেরা। তারা তাৎক্ষণিকভাবে বিভিন্ন সংবাদ মাধ্যম তাদের সন্তুষ্টির কথা জানান।


আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই বিচারের রায়ে বলেছেন, ‘স্বাধীনতা যুদ্ধে নির্যাতনের অর্ধেক দায়ভার যেমন আলবদর বাহিনীর উপর যায় তেমনি অর্ধেক দায়ভার জামায়াতে ইসলামীর উপরও যায়’।

প্রসিকিউশনের আইনজীবি ব্যারিষ্টার ত্বরিন আফরোজ বলেন, ‘প্রসিকিউশনের এই রায় অত্যন্ত ফলপ্রসু হয়েছে। এই রায়টি শুধু বাংলাদেশের জন্য নয়, আন্তর্জাতিক অঙ্গনেও এটি অত্যন্ত কার্যকর। কারণ একজন শিক্ষকের উপর নির্যাতনের ফল কতটা ভয়াবহ হতে পারে এই রায়ে তা প্রমান হয়েছে’।

শাহবাগ গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার বলেন, “যেভাবে আজকে কামারুজ্জামানের ফাঁসির রায় ঘোষণা করা হল। তা যুদ্ধাপরাধীদের বিচারের দাবীকে আরো একধাপ জুড়ালো করল। আশা করি বাকীদের রায়ও যথাযথসময়ে ঘোষণা করে দ্রুত কার্যকর করা হবে।”

শাহবাগের গণজাগরণ মঞ্চ আবার স্লোগান-মিছিলে মুখরিত হয়ে উঠেছে। অগ্নিকন্যা লাকীর স্লোগানের পাল্ট স্লোগান দিচ্ছে উপস্থিত জন-সাধারণ।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)