সরকারী অনুদানে টোকন ঠাকুরের চলচ্চিত্র


প্রস্তুতি : বিনোদন (প্রতিমুহূর্ত.কম)
এবার অনুদানের টাকায় চলচ্চিত্র নির্মাণ করবেন কবি ও নির্মাতা টোকন ঠাকুর। শহীদুল জহিরের ছোটগল্প ‘কাঁটা’ অবলম্বনে চলচ্চিত্র নির্মাণের জন্য টোকন ঠাকুর অনুদান পাচ্ছেন। সরকারি অনুদান এবং নিজের বিনিয়োগ যুক্ত করে শিগগিরই চলচ্চিত্রটি নির্মাণের কাজ শুরু করবেন বলে জানা যায়।
 
টোকন ঠাকুর এর আগে ‘ব্ল্যাকআউট’ নামে একটি চলচ্চিত্র এবং “ধ্রুব এষের প্রযোজনায় ছয়টি ঋতু নিয়ে ছয়টি শর্ট ফিল্ম নির্মাণ করেছিলেন। এগুলো হলো- গ্রীষ্ম নিয়ে ‘তরমুজ’, বর্ষা নিয়ে ‘শালিক দিবস’, শরৎ নিয়ে ‘দ্যা গ্রেট অস্কার’, হেমন্ত নিয়ে ‘শুধু শুধু’, শীত নিয়ে ‘ওয়ানস আপন এ টাইম’, বসন্ত নিয়ে ‘স্প্রিং উইদাউট স্ক্রিপ্ট’। এছাড়াও ‘পুতুল বউ’ও‘টিকটিকি’ এবং ‘ভুতনি’ নামের একঘন্টার নাটকও নির্মাণ করেছেন তিনি।

জানা গেছে, টোকন ঠাকুর ছাড়াও এ বছর সরকারি অনুদান পেতে যাচ্ছে, তারেক মাসুদের কাহিনী ও চিত্রনাট্য নিয়ে ক্যাথরিন মাসুদের ‘কাগজের ফুল', সেলিম আল দীনের কাহিনী নিয়ে নারগিস আক্তারের ‘যৈবতী কন্যার মন', জাহিদুর রহিম অঞ্জনের  চিত্রনাট্য ও পরিচালনায় ‘রেইন কোট', হাসান আজিজুল হকের গল্প অবলম্বনে খান শরিফুদ্দীন মোহাম্মদ আকরামের ‘খাঁচা', আনিসুল হকের গল্প অবলম্বনে শাহ আলম কিরণের ‘একাত্তরের মা জননী' এবং মান্নান হীরার গল্প, চিত্রনাট্য ও পরিচালনায় শিশুতোষ চলচ্চিত্র ‘একাত্তরের ক্ষুদিরাম'।

প্রতিবেদন ও সম্পাদনা : পাভেল রহমান, বিভাগীয় সম্পাদক, বিনোদন

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)