অ্যান্টার্কটিকায় ১০ গুণ দ্রুত বরফ গলছে



অ্যান্টার্কটিকায় ১০ গুণ দ্রুত বরফ গলছে

 

প্রস্তুতি : আর্ন্তজাতিক (প্রতিমুহূর্ত.কম) --

এবারের গ্রীষ্মে অ্যান্টার্কটিকা মহাদেশের বরফ বিগত ছয়শ বছরের তুলনায় ১০ গুণ দ্রুত গলতে শুরু করেছে। গত ৫০ বছরে সময়ে বরফ গলার হার তুলনামূলকভাবে সবচেয়ে দ্রুত ছিল। সম্প্রতি প্রকাশিত অস্ট্রেলিয়া ব্রিটেনের যৌথ গবেষণা দলের সমীক্ষার ফলাফলে সব তথ্য উঠে এসেছে।  

 নেচার জিওসায়েন্স নামের গবেষণা সাময়িকীতে সমীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। অ্যান্টার্কটিকা মহাদেশে অতীতের তাপমাত্রা কি ছিল নিয়ে দ্বিতীয় সমীক্ষা চালানো হলো। সমীক্ষায় অংশ নিয়েছে ব্রিটিশ অ্যান্টার্কটিকা সার্ভে এবং অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির একটি গবেষক দল সমীক্ষা চালায়।  

গবেষণা দলটি বরফ আচ্ছাদিত মহাদেশের উত্তরের জেমস রস আইল্যান্ডে খনন করেছে। তারা দ্বীপের ৩৬৪ মিটার অর্থাৎ ১১৯৪ ফুট গভীর পর্যন্ত বরফ স্তর ড্রিলিং করেছে। অতীতে মহাদেশের তাপমাত্রা কেমন ছিল তা যাচাইয়ের জন্য খনন করা হয়। গ্রীষ্মকালে বরফ গলে এবং তারপর আবার জমাট বাঁধে। বরফের স্তর বিন্যাস দেখে খালি চোখেই বিষয়টি বোঝা যায়। এই বরফের ঘনত্ব মেপে বরফ গলার ইতিহাস বের করতে পারেন বিজ্ঞানীরা। গত এক হাজার বরফে অ্যান্টার্কটিকা মহাদেশে তাপমাত্রার কতোটা হেরফের হয়েছে তা এভাবেই নির্ণয় করেন গবেষকরা।  

গবেষক দলের প্রধান অস্ট্রেলিয়া ন্যাশনাল ইউনিভার্সিটির ধরিত্রী বিজ্ঞান অনুষদের নেবিলি আরাম বলেন, আজ থেকে ছয়শ বছর আগে অ্যান্টার্কটিকা মহাদেশে সবচেয়ে শীতল পরিবেশ ছিল এবং গ্রীষ্মকালে সবচেয়ে কম বরফ গলেছে। ২০ শতকের শেষের দিকে অ্যান্টার্কটিকার যে তাপমাত্রা নেয়া হয়েছে ছয়শ বছর আগের সে সময়ে তাপমাত্রা তার চেয়ে দশমিক ডিগ্রি সেলসিয়াস কম ছিল। এছাড়া বাৎসরিক বরফপাতের পর গ্রীষ্মকালে যে বরফ গলেছে তার পরিমাণ ছিল মাত্র দশমিক শতাংশ। বর্তমানে এর চেয়ে ১০ গুণ বেশি হারে বরফ গলছে বলে জানান তিনি।  

গবেষক দলটি বলেছেঅ্যান্টার্কটিকা মহাদেশের বরফের সোপান এবং হিমবাহের ওপর প্রত্যক্ষ পরোক্ষ প্রভাব কি পড়ছে তা সঠিকভাবে বের করার জন্য জাতীয় গবেষণার গুরুত্ব রয়েছে। জাতীয় গবেষণা ফলাফল থেকে বোঝা যাচ্ছে, অ্যান্টার্কটিকা মহাদেশের উষ্ণতা এমন এক পর্যায়ে গেছে যে, গ্রীষ্মকালে তাপমাত্রা সামান্য বাড়লেও ব্যাপক হারে বরফ গলতে শুরু করে।
 
সূত্র : ইন্টারনেট
লেখা : আব্দুল্লাহ আল জুবায়ের
এজে- ১০/-

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)