বাংলাদেশে গলফের রাজা সিদ্দিকুর রহমান

প্রস্তুতি : খেলা (প্রতিমুহূর্ত.কম)

বিশ্বে গলফ্ জগতে বাংলাদেশকে যে মেলে ধরেছে তিনি হলেন দেশের স্বনামধন্য গলফ খেলোয়াড় মোহাম্মদ সিদ্দিকুর রহমান। তিনি ২০১০ সালে বাংলাদেশের পক্ষে প্রথম গলফার হিসেবে জয় করেছেন এশিয়া ট্যুর শিরোপা। আসুন জানি তাঁর সম্পর্কে।

১৯৮৪ সালের ২০ নভেম্বর সিদ্দিকুর রহমান মাদারীপুরে জন্মগ্রহণ করেন । তার বাবার নাম আফজাল হোসেন এবং মায়ের নাম মনোয়ারা বেগম। পরিবারে ৪ ভাইর মধ্যে সিদ্দিকুরের অবস্থান তৃতীয়। জন্ম থেকেই প্রচন্ড অভাবের মধ্যে বেড়ে উঠেন তিনি।

বাংলাদেশ স্বাধীনতার পরপর বাবা আফজাল হোসেন পেটের দায়ে পুরো পরিবার নিয়ে উঠেছিলেন ঢাকার খানিকটা বাইরে ধামালকোটের বস্তিতে। সেই স্থানে বেড়ে উঠতে উঠতে সিদ্দিক একসময় পাশের বাড়ির এক ছেলের সাথে চলে যান ঢাকাস্থ কুর্মিটোলায় সেনাবাহিনীর গলফ ক্লাবে। সেখানে তিনি বলবয় হিসাবে বল কুড়ানো কাজ করতে শুরু করেন। এভাবে তার সামান্য কিছু আয় হতে থাকে আর পাশাপাশি কাছ থেকে দেখার সুযোগ মিলে এই সাহেবী খেলা।

এক সময় বলবয় থেকে ক্যাডি পদে পদোন্নতি হলো তার। এবার তিনি খেলোয়াড়দের পেছনে পেছনে তাদের সরঞ্জাম বহন করার এবং টুকটাক সহযোগিতা করার সুযোগ পান। আর এভাবেই গলফ খেলার পোকা মাথায় ঢুকে যায় তার। পড়ালেখার পাশাপাশি ক্যাডির দ্বায়িত্ব পালন করেন তিনি।

২০০০ সালের দিকে বাংলাদেশ গলফ ফেডারেশনের কর্মকর্তাদের উদ্যেগে দেশে প্রতিযোগিতামূলক গলফে বলবয় অথবা ক্যাডি হয়ে আসা সুবিধাবঞ্চিত গলফারদের সুযোগ হয়। আর সেই সুযোগে কোচের অধীনে শুরু হয় সিদ্দিকুর রহমানের অনুশীলন।

তখন তার আগ্রহ ও ধৈর্য ছিল সবার চেয়ে অনেক বেশি। একসময় এই আগ্রহ ও ধৈর্য্যের ফলও পেতে শুরু করেন তিনি। সবাইকে চমকে দিয়ে তিনি জিতে নিলেন একে একে ১২টি অপেশাদারি গলফ টুর্নামেন্টের শিরোপা।

অপেশাদারি গলফে সাফল্য তাকে টেনে নেয় পেশাদারি গলফের দিকে এবং ২০০৮ সালে শুরু হয় তার পেশাদারি গলফের জগত। যথারীতি সেখানেও সাফল্যের স্বাক্ষর রাখলেন। জিতলেন ২০০৮ ও ২০০৯ সালের যথাক্রমে ভারত ও বাংলাদেশ সার্কিটের ৪টি পেশাদারি শিরোপা।


প্রথম বাংলাদেশী হিসাবে সিদ্দিকুর রহমান সুযোগ পান এশিয়া ট্যুরে এবং ওই বছরই জিতে নিলেন ব্রুনাই ওপেন শিরোপা। একই বছরে এশিয়ান গলফাদের  মধ্যে র‌্যাকিং ৯-এ উঠে আসেন।

২০১০ সালে এশিয়া ট্যুরে স্থান পাবার পর ১ আগস্ট প্রথম বাংলাদেশি হিসাবে তিনি জয় করেন এশিয়া ট্যুরের শিরোপা।

২০১৩ সালের এপ্রিলে ভারতে অনুষ্ঠিত প্যানাসনিক ওপেন ইন্ডিয়ার সপ্তম স্থান অর্জন করেন বাংলাদেশের সিদ্দিকুর রহমান।
                                এক নজরে সিদ্দিকুরের অর্জন :

অপেশাদারি টুনামেন্ট :

# বাংলাদেশ ৫টি
# নেপাল ২ টি
# শ্রীলংকা ২ টি
# পাকিস্থানে ২ টি
# ভারত ১ টি

পেশাদারি টুনামেন্ট :

    নাম                                স্থান               সাল    


ইউনিটেক হরিয়ানা ওপেন                ভারত (হরিয়ানা)      ২০০৮

পিজিটিআই প্লেয়ারস্                     ভারত (পুনে)          ২০০৮

গ্লোবাল গ্রিন বেঙ্গালুর ওপেন             ভারত(বেঙ্গালুর)        ২০০৯

আমেরিকান এক্সপ্রেস ওপেন             বাংলাদেশ (ঢাকা)       ২০১০


এশিয়া ট্যুর :

    নাম             স্থান        সাল

ব্রুনাই ওপেন         ব্রুনাই        ২০১০


তথ্য সূত্র : ওয়েব

লেখা : রাবিদ ইসলাস হৃদয়
সম্পাদনা : জামিল আশরাফ খান
আরআই/জেএ/১৮/৫-০২



মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)