সিরিজে সমতা আনলো জিম্বাবুয়ে

সিরিজে সমতা আনলো জিম্বাবুয়ে

  প্রস্তুতি : স্পোর্টস (প্রতিমুহূর্ত.কম/ protimuhurto.com) ---

 বুলাওয়ায়োর কুইন্স স্পোর্টস ক্লাব মাঠে ৫ মে রোববার টস হেরে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ২৫২ রান করে বাংলাদেশ। জবাবে ৪৭ ওভার ৫ বলে ৪ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় জিম্বাবুয়ে। দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশকে ৬ উইকেটে হারিয়ে তিন ম্যাচের সিরিজে ১-১ সমতা এনেছে স্বাগতিক দল ।
রবিবার বাংলাদেশের দেওয়া ২৫৩ রানের টার্গেট তাড়া করতে নেমে দলীয় ২৯ রানে প্রথম উইকেট হারায়। শফিউল ইসলামরে বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরে গেছেন ১৫ রান করা হ্যামিল্টন মাসাকাদজা। এরপর মারমুখী ব্যাটিং চালিয়ে ৬৩ রানের জুটি গড়েন আরেক ওপেনার ভুজি সিবান্দা এবং সিকান্দার। তবে ব্যক্তিগত ৪৯ রানে সাকিব আল হাসানের বলে এলবিডব্লিউ ফাঁদে পড়েন সিবান্দা। এরপরের ওভারেই শফিউলে বলে ক্যাচ আউট হন ২৩ রান করা সিকান্দার রাজা।
এরপর টেলরের সঙ্গে উইলিয়ামস জোট বাধে। ৭৩ রানের এই জুটি ভেঙ্গে ফেলেন বোলার জিয়াউর রহমান। ৩৭ রান করা করা টেলর ক্যাচ আউট হলেও ৭৮ রানে অপরাজিত থাকেন শেন উইলিয়ামস। তার সঙ্গে ওয়েলারের অপরাজিত ৩৯ রানে ১৩ বল হাতে থাকতেই ছয় উইকেটে জয় পান তারা।
এর আগে টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। দলীয় ১০ রানে প্রথম উইকেট হারায় সফরকারীরা। চাতারার বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে বিদায় নেন তামিম ইকবাল (৬)। দলীয় স্কোরে ছয় রান যোগ হতেই একইভাবে আউট হন অপর ওপেনার মোহাম্মদ আশরাফুল (৮)। তবে বোলার ছিলেন এবার জারভিস।

তৃতীয় উইকেটে ৪৪ রানের জুটি গড়ে দলের প্রাথমিক বিপদ সামাল দেন মমিনুল ও মুশফিক। চিগুম্বুরার শিকার হওয়ার আগে ৩৫ বল খেলে তিন বাউন্ডারির সাহায্যে ২৬ করেন বাংলাদেশ দলপতি। শতরান থেকে ১২ রান দূরে থাকতে চতুর্থ উইকেট হারায় বাংলাদেশ। চিগুম্বুরার বলে জারভিসের তালুবন্দী হন মমিনুল। ৫৫ বল খেলে দুটি চারের মারে ২৪ রান করেন ওয়ান ডাউনে নামা এই ব্যাটসম্যান। পঞ্চম উইকেটে নাসির হোসেনকে নিয়ে ৩৬ রানের জুটি উপহার দেন সাকিব। দলীয় ১২৪ রানে উতসেয়ার বলে এলবিডব্লু  হওয়ার আগে ৩৫ বলে দুই বাউন্ডারির সাহায্যে ৩৪ করেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

ষষ্ঠ উইকেট জুটিতে ৩৬ রান যোগ করে সাজঘরে ফেরেন নাসির। চাতারার বলে উইকেটরক্ষকের গ্লাভসবন্দী হন তিনি। তাঁর ব্যাট থেকে এসেছে ৩৬। ৫৩ বল খেলে দুটি চার ও এক ছয়ে এই রান করেন নাসির। দলীয় ১৮৫ রানে সপ্তম উইকেট হারায় সফরকারীরা। সিঙ্গি মাসাকাদজার শিকার হন জিয়াউর রহমান (১২)। তবে আব্দুর রাজ্জাকের প্রথম ওডিআই অর্ধশতকের সুবাদে আড়াইশ’ রান অতিক্রম করে বাংলাদেশ। মাত্র ২১ বলে অর্ধশতক পূর্ণ করেন তিনি। ২২ বলে চারটি চার ও পাঁচ ছয়ে তাঁর ব্যাট থেকে এসেছে ৫৩ রান। ৩৯ রানে তিনটি উইকেট নেন চিগুম্বুরা। এছাড়া তেন্দাই চাতারা পেয়েছেন দুই উইকেট।

সিরিজের প্রথম ওয়ানডেতে ১২১ রানের জয় পেয়েছিলো বাংলাদেশ। ফলে তিন ম্যাচের সিরিজটির নিষ্পত্তি হবে তৃতীয় ম্যাচেই। 
এর আগে নির্ধারিত ওভারে নয় উইকেটের বিনিময় ২৫২ রান সংগ্রহ করে বাংলাদেশ। ইনিংসের প্রথম থেকেই কোন ব্যাটসম্যান ৪০ রানের ঘরে পৌঁছাতে পারেননি। তবে শেষ দিকে বোলার আব্দুর রাজ্জাক ৫৩ রান করেন। জিম্বাবুয়ের বোলার চিগুম্বুরার তিন উইকেট ছাড়া চাতারা দুটি উইকেট পান।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)