অ্যানড্রয়েড ফোনের ব্যাটারির চার্জের স্থায়ীত্বকাল বৃদ্ধি করুন





প্রযুক্তি (প্রতিমুহূর্ত.কম)

সিম্বিয়ান ও উইন্ডোস ফোনকে পিছনে ফেলে স্মার্টফোনের বাজার এখন অ্যানড্রয়েড ফোনের দখলে । দামে সাশ্রয়, ব্যবহারে সহজবোধ্যতা আর দারুন ইন্টারফেসের কারণে অ্যানড্রয়েড ফোন সবার পছন্দের শীর্ষে  তবে নতুন স্মার্টফোন পছন্দের ক্ষেত্রে অ্যানড্রয়েড ফোনের ব্যাটারি ব্যাক-আপ নিয়ে সবার মনে একটু সংশয় থেকেই যায় । তবে যথার্থ ব্যবহারের মাধ্যমে চার্জের স্থায়ীত্বকাল বাড়ানো যায় ।

চার্জের স্থায়িত্বকাল :
আপনার ফোনটিতে কতটুকু চার্জ আছে এবং পরবর্তি কতটুকু সময় পর্যন্ত ব্যাক-আপ দিবে তা দেখতে চলে যান ফোনের সেটিংস অপশনে ।

ডিসেবল করে রাখুন অব্যবহিত সকল সংযোগ :
ওয়াইফাই হটস্পট জোনের ভেতর না থাকলে ওয়াইফাই সংযোগ বন্ধ রাখুন । ইন্টারনেট ব্যবহার না করলে ডেটা কানেকশন বন্ধ রাখুন । ফাইল ট্রান্সফারের পর ব্লু-টুথ সংযোগ বন্ধ রাখুন । এসব সংযোগ অযথা চালু রাখলে ব্যাটারির রিচার্জ দ্রুত শেষ হয়ে আসে । জিপিএস লোকেশন সুবিধাটি বন্ধ করে রাখতে পারেন । জিপিএস সুবিধাটি নেটওয়ার্কের ডেটা কানেকশন ব্যবহার করে আপনি কোথায় অবস্থান করছেন তা নির্ধারন করবে ।

অ্যাপলিকেশন ডিসেবল অথবা আন-ইনষ্টল :
আপনার অব্যবহৃত অ্যাপলিকেশনগুলো আন-ইনষ্টল করে দিন , একসাথে অনেকগুলো অ্যাপলিকেশন চালু না রেখে প্রয়োজনীয় অ্যাপলিকেশনটি চালু রাখুন । একসাথে একাধিক অ্যাপলিকেশন চালু রাখে র‍্যামের উপর চাপ পরে ।

ডিসপ্লে ব্রাইটনেস ও এনিমেটেড ওয়ালপেপার :
ডিসপ্লে ব্রাইটনেস কমিয়ে রাখুন , ব্রাইটনেস বেশি থাকলে ব্যাটারির চার্জ দ্রুত ক্ষয় হয় । যথাসম্ভব স্থির ওয়ালপেপার ব্যবহার করুন  এতে ব্যাটারির চার্জ সঞ্চয় হয়

হোম স্ক্রিনে উইডগেটস এর ব্যবহার :
হোম স্ক্রিনে যথাসম্ভব কম উইডগেড ব্যবহারের চেষ্টা করুন । বেশি উইডগেট ব্যবহারের ফলে র‍্যামের উপর চাপ পরে । এতে চার্জ দ্রুত ক্ষয় হয় । কেবল প্রয়োজনীয় উইডগেট গুলোই হোম স্ক্রিনে রাখুন ।

অটোমেটিক সিনকোরাইজ বন্ধ রাখুন :
জিমেইল, ফেসবুক, টুইটার ইত্যাদি সামাজিক যোগাযোগের মাধ্যম ও মেইল সার্ভিস প্রোভাইডারগুলো নেটওয়ার্ক ব্যবহার করে নিজে নিজে আপডেট গ্রহণ করতে থাকে । অটো সিনকোরাইজড বন্ধের মাধ্যমে আপনি এসব অটো আপডেট বন্ধ করে দিতে পারবেন ।

ফোন চার্জ দেওয়ার কিছু সাধারণ নিয়ম :
*      ঘুমানোর আগে ফোন চার্জ দেওয়া থেকে বিরত থাকুন। এতে সময়ের চেয়ে বেশিক্ষণ চার্জারের সাথে সংযুক্ত থাকায় ব্যাটারির স্থায়ীত্বকাল কমে যায় ।
*       মাসে অন্তত একবার ব্যাটারির চার্জ সম্পূর্ন শেষ করে চার্জ দিন ।
*       চার্জে দিয়ে বেশিক্ষণ নেট সার্ফিং করবেন না , এতে ব্যাটারির আয়ুকাল কমে আসে এবং ফোনের আইসি নষ্ট হবার সম্ভাবনা থাকে ।

লেখা : হাসান ইমাম
এইচআই- ১০/০৫- ০৩

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)