১৭ দিন পর উদ্ধার করা হলো রেশমাকে

১৭ দিন পর উদ্ধার করা হলো জীবিত রেশমাকে


প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম)--

অবিশ্বাস্য ও অলৌকিকভাবে সাভারের ধ্বংসস্তুপ থেকে ১৭ দিন পর জীবিত অবস্থায় উদ্ধার করা হলো রেশমাকে।

কর্ণেল মঈনের নেতৃত্বে উদ্ধারকর্মীরা ১০ মে শুক্রবার বিকেল ৪টা ২৭ মিনিটে রেশমাকে উদ্ধার করে।

এর আগে বেলা সোয়া তিনটায় ধসে যাওয়া রানা প্লাজার বেসমেন্টে রেশমার সন্ধান পাওয়া যায়। তিনি নিজেই এক খন্ড পাইপের মাধ্যমে উদ্ধারকর্মীদের নিজের অবস্থানের কথা জানান। প্রায় সোয়া একঘন্টা প্রচেষ্টার পর তাকে উদ্ধার করা হয়।

উদ্ধারের পর পরই তাকে এম্বুলেন্সে করে চিকিৎসার জন্য সাভার সম্মিলিত সামরিক হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে।

শুক্রবার সাড়ে তিনটার দিকে ধসে পড়া রানা প্লাজার সামনের অংশে রেশমার সন্ধান পাওয়া যায়। বেসমেন্টের নামাজ পড়ার স্থানে রেশমা আটকে ছিলেন। পুরো ভবনটি ধসে পড়লেও সেই স্থানে তিনি অক্ষত ছিলেন।

রেশমার সন্ধান পাওয়া উদ্ধারকারী স্বেচ্ছাসেবক রফিক  বলেন, “আমি ওই স্থানটি দিয়ে যাতায়াত করছিলাম। এসময় একটি পাইপ নড়ে ওঠে। আমি পাইপটির কাছে যাই, এরপর গোঙানির আওয়াজ শুনি। একটি ফুটো দিয়ে কান পাতলে ভেতর থেকে এক নারী কণ্ঠ বলে ওঠে, আমাকে বাঁচান, আমাকে বাঁচান।" 

কাটার মেশিন দিয়ে সুড়ঙ্গ তৈরি করে রেশমাকে বের করা হয়। এ মুহূর্তে আরো জীবিত প্রাণ আছে কিনা তা সন্ধান করে দেখছে উদ্ধারকর্মীর।

এর আগে দক্ষিণ কোরিয়ায় স্যামপোং ডিপার্টমেন্টাল স্টোর ধসের ১৭ দিন পর পার্ক সেউং হায়ুন নামে ১৭ বছরের এক কিশোরীকে উদ্ধার করা হয়েছিল। ১৯৯৫ সালের ওই ঘটনায় মারা যায় ৫০২ জন।

গত ২৪ এপ্রিল সকাল পৌনে ৯টার দিকে রানা প্লাজা ধসে পড়ে। এতে এ পর্যন্ত এক হাজার ৪৫ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)