হুয়াউই ও জেডটিইর বিরুদ্ধে অভিযোগ ইউরোপীয় ইউনিয়নের

প্রস্তুতি : অর্থনীতি (প্রতিমুহূর্ত.কম)

চীনা টেলিকম যন্ত্রাংশ নির্মাতা হুয়াউই টেকনোলজিস ও জেডটিইর বিরুদ্ধে অতিরিক্ত ভর্তুকি (সাবসিডি) ও ইচ্ছাকৃতভাবে মূল্যহ্রাস (ডাম্পিং) করে বাজার দখল করার অভিযোগ এনেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইইউর ট্রেড কমিশনার ক্যারেল ডি গুচ জানান, ইউরোপীয় অর্থনীতির বিশেষ একটি খাতকে কৌশলগতভাবে রক্ষা করার স্বার্থে এ কোম্পানিগুলোর বিরুদ্ধে তদন্ত শুরু করা হবে। খবর রয়টার্সের।

রয়টার্সকে দেয়া এক সাক্ষাত্কারে ডি গুচ বলেন, ইউরোপীয় বাজারে নিজেদের পণ্য ডাম্পিং করছে হুয়াউই ও জেডটিই।

বিশ্লেষকরা জানান, এ দুটি কোম্পানির বিরুদ্ধে তদন্ত শুরু করার মাধ্যমে দ্বিতীয় বৃহত্তম বাণিজ্যিক অংশীদারের সঙ্গে সম্পর্ক অবনতি করার ঝুঁকি নিচ্ছে ইইউ। বর্তমানে ইউরোপীয় টেলিকম যন্ত্রাংশ বাজারের আকার কয়েক হাজার কোটি ইউরো।

এদিকে চীনের জন্য ইইউ ভুক্ত দেশগুলো হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বাজার। গত বছর ২৭ দেশের এ অঞ্চলে ২৯ হাজার কোটি ইউরোর পণ্য রফতানি করে চীন। একই সময় বাকি বিশ্ব থেকে চীনের আয় ছিল ১৪ হাজার ৪০০ কোটি ইউরো।

হুয়াউই ও জেডটিইকে উদ্ধৃত করে ডি গুচ বলেন, ব্যাপক বিনিয়োগ ক্ষমতা থাকায় এ কোম্পানিগুলো বাজারের ভারসাম্য নষ্ট করছে। আর  সেজন্যই তদন্তের দরকার। বর্তমানে টেলিকম যন্ত্রাংশ বিক্রির দিক দিয়ে হুয়াউইর অবস্থান বিশ্বে দ্বিতীয়। জেডটিই অবস্থান পঞ্চম।

হুয়াউই সরাসরি এ অভিযোগ অস্বীকার করেছে। এক ই-মেইল বিবৃতিতে কোম্পানিটি জানায়, ‘ইউরোপসহ সব বাজারেই স্বচ্ছভাবে ব্যবসা পরিচালনা করি আমরা। উদ্ভাবনী প্রযুক্তি আর মানসম্মত সেবা দিয়ে গ্রাহকদের কাছে গ্রহণযোগ্য হয়ে উঠেছে হুয়াউই। এর সঙ্গে মূল্য নির্ধারণ কিংবা ভর্তুকির কোনো সম্পর্ক নেই।’

আরেক বার্তায় হুয়াউইর পশ্চিম ইউরোপ শাখার সভাপতি তাও জিংওয়েন দাবি করেন, প্রতিদ্বন্দ্বীরা নিজেদের বাণিজ্য ব্যর্থতা ঢাকতেই চীনা কোম্পানিগুলোকে দোষারোপ করছে। তাও বলেন, অনেক ইউরোপীয় কোম্পানিই চীনাদের তাদের লোকসানের কারণ বলে মনে করে। আসলে অনেক সময় তাদের নিজেদের অলসতাই তাদের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

প্রতিবেদন : তাওসীফ তালুকদার
আরএম

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)