কে এই জুনায়েদ বাবুনগরী?

কে এই জুনায়েদ বাবুনগরী?



প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম) ---
হেফাজতে ইসলামের মহাসচিব জুনায়েদ বাবুনগরী। হেফাজতের ঢাকা অবরোধ কর্মসূচিতে রাজধানী জুড়ে তাণ্ডবের ঘটনার পরদিন ৬ মে সোমবার রাত ৮টার দিকে পুরান ঢাকার ঢাকেশ্বরী মন্দির এলাকা থেকে তাকে গ্রেফতার করে মহানগর গোয়েন্দা পুলিশ।

ঢাকা অবরোধ কর্মসূচির নামে গত রোববার মতিঝিল ও পল্টন এলাকায় হেফাজতের নেতা-কর্মীরা ব্যাপক ধ্বংসযজ্ঞ চালায়। পুলিশের সঙ্গে সংঘর্ষ ও মতিঝিল থেকে তাদের হটাতে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে নিহত হন ২২ জন। এসব ঘটনায় দায়ের হওয়া ১৬টি মামলার নয়টির প্রধান আসামি হাটহাজারী মাদ্রাসার শিক্ষক বাবুনগরী। তাকে আরও দু’টি মামলায় দুই নম্বর আসামি করা হয়েছে। বাবুনগরীকে ৯ দিনের রিমান্ডে নিয়ে ব্যাপক জিজ্ঞাসাবাদ চালাচ্ছে গোয়েন্দা পুলিশ।



কে এই জুনায়েদ বাবুনগরী? অনুসন্ধানে বেরিয়ে এসেছে তার উত্থানের বিস্ময়কর কাহিনী।

হেফাজতে ইসলামের মহাসচিব জুনাইদ বাবুনগরীর অতিদ্রুত উত্থানে হতবাক বন্দরনগরী চট্টগ্রামের আলেম-ওলামারা। সামান্য একজন মাদ্রাসা শিক্ষক থেকে এক বছরের ব্যবধানে সংগঠনটির মহাসচিবের পাশাপাশি বিপুল অর্থ সম্পদের মালিক বনে যাওয়া বিস্মিত করেছে তাদের। 

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বিতর্কিত ভূমিকা পালনের ব্যাপারে জুনায়েদ বাবুনগরীর বিরুদ্ধে অভিযোগ এনেছেন এসব আলেম। 

চট্টগ্রামের কয়েকজন আলেম ওলামা জানান, হেফাজতে ইসলামের সিনিয়র নায়েবে আমীর মহীবুল্লাহ বাবুনগরীর তত্ত্বাবধানে পরিচালিত ফটিকছড়ির বাবুনগর মাদ্রাসার শিক্ষক হলেন এই জুনায়েদ বাবুনগরী। হাটহাজারি মাদ্রাসা থেকে দাওরা পাশ করার পর এই বাবুনগরী এই মাদ্রাসায় যোগ দেন। 


এরমধ্যে চট্টগ্রামের বিভিন্ন ওয়াজ মাহফিলে বক্তব্য দিতেন তিনি। বিভিন্ন মাহফিলে সুন্নী বিরোধী উগ্র বক্তব্য দিয়ে পুরস্কার হিসেবে তাকে এই পদে বসানো হয়েছে বলে জানিয়েছেন, গহিরা কামিল মাদ্রাসার প্রধান মোহাদ্দেস আল্লামা মুফতি মোহাম্মদ ইব্রাহিম আল কাদেরী।

তিনি বলেন, সুন্নী বিরোধী বক্তব্য দিয়ে বিভিন্ন মহলে জনপ্রিয়তা লাভের মধ্য দিয়ে তিনি এই মহাসচিবের পদ লাভ করেছেন।

 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)