উবুন্টুর নতুন সংস্করন উন্মোচন




প্রস্তুতি : প্রযুক্তি (প্রতিমুহূর্ত.কম)

 

সম্প্রতি উন্মুক্ত হলো মুক্ত অপারেটিং সিস্টেম উবুন্টুর বর্তমান সর্বশেষ সংস্করন ‘উবুন্টু ১৩.০৪ (Raring Ringtail)’ ডেক্সটপ ইউনিটির অনেকাংশের পরিমার্জন সহ সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোর ইনটিগ্রেশন, ব্লু-টুথ মেন্যু ও ড্যাসবোর্ডের অনেকটা পরিবর্তন এসেছে নতুন সংস্করনে । কোনো কাজ আগের চেয়ে কম সময়ে সম্পাদন হয় বলে উবুন্টু ১৩.০৪ এর ব্যবহারকারীরা জানিয়েছেন ৭ থেকে ৮ সেকেন্ডের মধ্যেই কম্পিউটার চালু করে উইন্ডোস ৮ কে পিছনে ফেলে দিয়েছে উবুন্টুর নতুন সংস্করন

 

 

মুক্ত অপারেটিং সিস্টেম বা সফটওয়্যার বলতে বুঝায় সে সকল অপারেটিং সিস্টেম বা সফটওয়্যার যার সোর্স কোড সবার জন্য সম্পুর্ন উন্মুক্ত , আপনি নিয়ম-নীতিমালা ঠিক রেখে পরিবর্তন, পরিমার্জন কিংবা নতুনত্বের সংযোগ করতে পারবেন । এ সকল সফটওয়্যার বিনামূল্যে পাওয়া যায় ।

 

 

মুক্ত অপারেটিং সিস্টেম ব্যবহারে সুবিধা উল্লেখ করতে বলতে হয় মুক্ত অপারেটিং সিস্টেম সবার জন্য উন্মুক্ত, আপনি নিজের মত করে আপনার প্রিয় কম্পিউটারকে সাজিয়ে নিতে পারবেন । ভাইরাসের কোনো বালাই নাই বললেই চলে তাই কোনো এন্টি-ভাইরাস ব্যবহারের প্রয়োজন হয় না । পাইরেটেড কোনো সফটওয়্যার ব্যবহারের দরকার পরে না । সফটওয়্যার সেন্টার থাকায় হাতের কাছে প্রয়োজনীয় সব প্রোগ্রাম পাওয়া যায় ।

 

 

তবে বাংলাদেশে এক হাজার কম্পিউটার ব্যবহারকারীদের মাঝে একজনও মুক্ত অপারেটিং সিস্টেম ব্যবহারকারী খুজেঁ পাওয়া যায় না । অজানা এক ভয়ের কারনে সবাই মূলত মুক্ত অপারেটিং সিস্টেমকে এড়িয়ে চলে । অনেকের ধারণা মুক্ত অপারেটিং সিস্টেম কেবল প্রোগ্রামারদের জন্য । অনেকেই ভুলভাবে মুক্ত অপারেটিং সিস্টেম ইনস্টল করতে গিয়ে কম্পিউটারের পুরো হার্ডডিক্স ক্র্যাস করে ফেলে ।

 

 

কেউ মুক্ত অপারেটিং সিস্টেম ব্যবহার করতে চাইলে তাকে সম্পূর্ন সহযোগিতার আশ্বাস দিয়েছে বাংলাদেশ লিনাক্স কমিউনিটি ফোরাম

 

লেখা : হাসান ইমাম

এইচআই- ১০/০৫- ০২

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)