একমাস সারাদেশে রাজনৈতিক সভা-সমাবেশ নিষিদ্ধ

প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম)--
সরকার আগামী এক মাসের জন্য সারাদেশে রাজনৈতিক দলের মিছিল-সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করেছে। ঘূর্ণিঝড় মহাসেনে দূর্গতদের পুনর্বাসনসহ ক্ষতিগ্রস্ত জেলাগুলোতে ত্রাণ তৎপরতা সুষ্ঠুভাবে  পরিচালনার জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক আদেশে এ নিষেধাজ্ঞার কথা জানানো হয়।


এ আদেশ জারির পর আজ  রোববার স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দিন খান আলমগীর চট্টগ্রামের জোড়ারগঞ্জে একটি নতুন থানা উদ্বোধনের পর সাংবাদিকদের উদ্দেশে্য  বলেছেন, “আইন শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য একমাস সভা সমাবেশ বন্ধ থাকবে। সরকার দেশের মানুষের জানমাল রক্ষায় বদ্ধ পরিকর”।


তিনি আরো বলেন, “দেশে বিভিন্ন সংগঠন গণতন্ত্র চর্চার সুযোগ নিয়ে সভা সমাবেশের নামে সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা করছে। এগুলো বন্ধ করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে”।

কবে থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে এবং কোন কোন এলাকায় সভা সমাবেশ বন্ধ থাকবে এ ব্যাপারে সুনির্দিষ্ট করে কিছু বলেন নি স্বরাষ্ট্রমন্ত্রী।

সরকার আগামী এক মাসের জন্য সারাদেশে রাজনৈতিক দলের মিছিল-সমাবেশ নিষিদ্ধ ঘোষণার বিষয়ে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে স্থানীয় সরকার মন্ত্রী ও আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেন,, “এটি শুধু বিরোধীদলের জন্য নয়, সরকারি দলের জন্যও প্রযোজ্য।”

আগামী এক মাস  সভা-সমাবেশ নিষিদ্ধ করে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের আদেশ জারি সাংবিধানিক অধিকার লঙ্ঘন কি না জানতে চাইলে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ‘সব সময় সাংবিধানিক অধিকার বাস্তবায়ন হয় না। সাম্প্রতিক প্রাকৃতিক দুর্যোগের প্রভাবে মৃত্যুর হার বেশি না হলেও অনেক বাড়িঘর বিধ্বস্ত হয়েছে। সেখানে ত্রাণ কার্যক্রম পরিচালনার জন্য দেশে একটি স্বাভাবিক পরিস্থিতি প্রয়োজন। এ জন্য এক মাস সভা-সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।”

সংবাদ সম্মেলনে আরো ছিলেন- আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য নুহ উল আলম লেনিন, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, বিএম মোজাম্মেল হোসেন, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. বদিউজ্জামান ভুইয়া ডাবলু, উপপ্রচার ও প্রকাশনা সম্পাদক অসীম কুমার উকিল প্রমুখ।

প্রতিবেদন : হাসান ইমাম

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)