পদত্যাগের সিদ্ধান্তটা সঠিক ছিল না : মুশফিক

প্রস্তুতি : স্পোর্টস (প্রতিমুহূর্ত.কম)
 
'অনেকটা আবেগতাড়িত হয়ে পদত্যাগের কথা বলে ফেলি। এই সিদ্ধান্তটা  নিয়ে সঠিক ছিল না। এজন্য  এখন আমি অনুতপ্ত।' বলেছেন জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মুশফিকুর রহিম। তবে তার পদত্যাগের বিষয়টি এখন কার্যকর হবে কিনা তা নির্ভর করছে বিসিবি'র সিদ্ধান্তের ওপর; তার অনুতাপের ওপর নয়।
 
বুলাওয়েতে গত ৮ মে স্বাগতিক জিম্বাবুয়ের বিরুদ্ধে তৃতীয় একদিনের আন্তর্জাতিক ম্যাচে হেরে যাওয়ার পর পদত্যাগের সিদ্ধান্ত নেন মুশফিক। হঠাৎ করেই তিনি তার সিদ্ধান্তের কথা টিমমেটদের জানান এবং তাদের অনুরোধে কান না দিয়ে সংবাদ সম্মেলনে ঘোষণা করেন, তিনি জিম্বাবুয়ে সফর শেষে পদত্যাগ করবেন।
 
পদত্যাগের সিদ্ধান্তটা যে সঠিক ছিল না মুশফিকের এই উপলব্ধি হয়, রোববার স্বাগতিকদের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে ৩৪ রানে জয়ী হওয়ার পর।  তিনি স্বীকার করেন, সফর শেষ হওয়ার আগে পদত্যাগের ঘোষণা দিয়ে তিনি ভুল করেছেন।
 
পাশাপাশি মুশফিক এ কথার সত্যতা অস্বীকার করেছেন যে, দলের মধ্যে টিমওয়ার্কের অভাবের কারণে তিনি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের বরাত দিয়ে বাংলাদেশের প্রায় সব গণমাধ্যম জানিয়েছিল, মুশফিক দলের মধ্যে টিমওয়ার্কের অভাবকে নিজের পদত্যাগের অন্যতম কারণ হিসেবে উল্লেখ করেছেন।
 
রোববার বুলাওয়েতে মুশফিক বলেছেন, 'পদত্যাগের কথা বলার পর আমি বুঝতে পেরেছি, যারা আমাকে অধিনায়ক বানিয়েছে তাদের সঙ্গে পরামর্শ করে এ সিদ্ধান্ত নেয়া উচিত ছিল। এটা ছিল আমার ভুল। বিসিবির সঙ্গে সংশ্লিষ্ট একাধিক ব্যক্তি আমাকে বলেছেন, আমরা দেশে ফিরে গেলে তারা বিষয়টি নিয়ে আমার সঙ্গে আলাপ করবেন। আমি আমার সিদ্ধান্তের কথা জানিয়েছি, এখন চূড়ান্ত সিদ্ধান্ত তাদের ওপর নির্ভর করছে।'
 
পদত্যাগের সিদ্ধান্ত প্রসঙ্গে মুশফিক আরো বলেন, `আসলে এটি টিম ডিসিপ্লিনের কোনো বিষয় নয়। আমি আবেগতাড়িত হয়ে এ সিদ্ধান্ত নিয়েছি। এ ধরনের পরিস্থিতিতে কারো বিরুদ্ধে কথা বলা উচিত নয়। আমার উচিত ছিল প্রত্যেককে উত্‌সাহিত করা, কিন্তু আমি ঠিক তার উল্টোটি করেছি। আমি এখন আমার ভুল বুঝতে পেরেছি। খেলায় হেরে যাওয়ার বিষয়টি আমার পক্ষে যায়নি। আমার টিমমেটরা আমাকে সমর্থন করেছেন, এ বিষয়টির ভবিষ্যত যেন এই বাস্তবতার আলোকে গড়ে ওঠে।“
 
মুশফিক পদত্যাগের সিদ্ধান্তের ব্যাপরে বিসিবি শিগগিরই বৈঠকে বসবে বলে জানা গেছে। তবে তার এই হুট করে সংবাদ সম্মেলনে পদত্যাগের ঘোষণার বিষয়টি বিসিবি কর্মকর্তারা ভালোভাবে নেন নি। এটাকে কোড অব কন্ট্রাকের পরিপন্থি বলে মনে করছেন তারা।


রিপোর্ট : রুদ্র মাহমুদ
আরএম/১৩/৫-৭

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)