পাকিস্তানের নির্বাচনে ব্যাপক সহিংসতার আশংকা

পাকিস্তানের নির্বাচনে ব্যাপক সহিংসতার আশংকা



প্রস্তুতি : আন্তর্জাতিক (প্রতিমুহূর্ত.কম)

আগামীকাল ১১ মে শনিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে পাকিস্তানের সাধারণ নির্বাচন । স্বাধীনতার পর এই প্রথম একটি গণতান্ত্রিক সরকারের অধীনে নিয়মতান্ত্রিকভাবে ক্ষমতা হস্তান্তরের পথ খুলে যাচ্ছে । তবে সুন্নি প্রধান পাকিস্তানের ধর্মীয় সংখ্যালঘুরা বিশেষ করে আ্হমদিয়ারা এ প্রক্রিয়াকে সহজ ভাবে দেখছেন না ।


পাকিস্তানের ১৮ কোটি মানুষের মধ্যে প্রায় ৯৫ শতাংশ মুসলমান । এর মধ্যে মাত্র ১০ থেকে ১৫ শতাংশ মতাবলম্বী । জনসংখ্যার বাকি চার শতাংশ খ্রিস্টান, হিন্দু ও আহমাদিয়া।


পাকিস্তানি ভোটারদের মন জয় করতে ধর্মীয় চেতনাকে সবচে বেশি গুরুত্ব দেয় প্রধান দলগুলো । এ ক্ষেত্রে প্রধান লক্ষ থাকে সংখ্যাঘরিষ্ঠ সুন্নি মুসলমানরা। কিন্তু পাকিস্তানের সবচেয়ে জনবহুল প্রদেশ পাঞ্জাবের কথাই ধরা যাক। এই শহরের অধিকাংশ অধিবাশি আহমাদিয়া সম্প্রদায়ের। কিন্তু পাকিস্তারে র্পালামেন্টের নিন্মকক্ষ জাতীয় পরিষদে সংরক্ষিত ৭০টির মধ্যে মাত্র ১০টি অমুসলিমদের।


এ দিকে সাবেক ক্রিকেটার ইমরান খান পিটিই দলের প্রধান এক নির্বাচনি প্রচারনা লিফট থেকে পরে আহত হওয়ার কারণে নির্বাচনি প্রচালনা বন্ধ রেখেছে দলটি । এক জরিপে দেখাগেছে  এখন পর্যন্ত কোন দলেই সংখ্যাঘরিষ্ঠতায় তেমন এগিয়ে নেই। প্রধান দল গুলোর মধ্যে মোট আসনের ৩৪.৮৯ শতাংশ পাবে পিএমএল-এন , ২৪.৮৯ শতাংশ পাবে পিপিপি এবং ১২.১১ শতাংশ পাবে পিটিআই ।

নির্বাচনকে সামনে রেখে সহিংসতায় একশ জনের বেশি লোক নিহত হয়েছে। সহিংসতার ধারাবাহিকতায় শুক্রবার বেলুচিস্তানে নির্বাচনী দফতর ও সম্ভাব্য ভোটগ্রহণকেন্দ্রগুলোতে জঙ্গিরা হামলা করে যাচ্ছে।

শুক্রবার মিরামশাহের খাজা জান মার্কেট ও উত্তর ওয়াজিরিস্তান আদিবাসী অঞ্চলের তল্লাশি চৌকিতে পৃথক দুটি বোমা বিস্ফোরণের ঘটনায় অন্তত ৫ জন নিহত ও ১৩ জন আহত হয়েছে। মাত্র এক ঘণ্টার ব্যবধানে এই দুটি বিস্ফোরণের ঘটনা ঘটে।

বেলুচিস্তানের দেরা বুগতি জেলায় আরও তিনটি ভোটগ্রহণ কেন্দ্রে জঙ্গিরা বোমা বিস্ফোরণ ঘটিয়েছে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

পকিস্তানের সাধারন নির্বাচনে আত্মঘাতী হামলার পরিকল্পনা করছে তালেবান। তা প্রতিরোধে কাজ করে যাচ্ছে দেশটির আইন শৃঙ্খলা বাহিনী।

লেখা: মো: রাফি খান
আর কে-১০/০৫-২

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)