বাদলা দিনের ফ্যাশন




প্রস্তুতি : লাইফস্টাইল (প্রতিমুহূর্ত.কম)


ষড়ঋতুর নাগরদোলায় এখন চলছে গ্রীষ্মকাল, তবু এরই মাঝে বেশ ভালোভাবেই বাদল দিনের আগমণী বার্তা টের পাওয়া যাচ্ছে । প্রচণ্ড দাবদাহের মধ্যে মুষলধারায় হয়ে যাচ্ছে কয়েক পশলা বৃষ্টি । রোদ-বৃষ্টি-ঝড়ের এই সময়ে দেশি ফ্যাশন হাউসগুলোতে চলছে বর্ষা বরণ প্রস্তুতি । নগর জীবনে প্রকৃতির সৌন্দর্য তেমন চোখে না পড়লেও প্রকৃতির পরিবর্তন ফুটিয়ে তোলার কাজ বিগত দুই দশক ধরে নিষ্ঠার সাথে করে যাচ্ছে প্রতিষ্ঠিত এইসব ফ্যাশন হাউস ।


যান্ত্রিকতায় মোড়ানো এই শহরে এক পশলা বৃষ্টি যেমন বিড়ম্বিত করে, তেমনি এনে দেয় স্বস্থি । গ্রাম-গঞ্জে বর্ষা তার রুপ যেমন বিলিয়ে দেয় নদী-নালা, খাল-বিল, বন-জঙ্গলে; তেমনি ফ্যাশন হাউসগুলোর টি-শার্ট, ফতুয়া, পাঞ্জাবি আর শাড়িতে ফুটিয়ে তোলা হয়   শিল্পিত ভাবে । ঠিক তেলরঙ, জলরঙ্গে মাখা বর্ষার ছবির মত ফুটে ওঠে আমাদের প্রকৃতি । দেশি দশ, বিবিয়ানা, নিত্য উপহার, কে-ক্রাফট, অঞ্জন্স, রঙ ও অন্যান্য ফ্যাশন হাউসগুলোতে পাওয়া যাবে বর্ষার পোশাক ।  


বাদল দিনের উপযোগী নতুন সব রং ও ডিজাইনের পোশাক নিয়ে এসেছে দেশি দশ। এর মধ্যে টি-শার্ট, ফতুয়া, পাঞ্জাবি, শাড়ি থেকে শুরু করে ছোটদের পোশাক ও বিভিন্ন ধরনের হেন্ডি ক্রাফট পাওয়া যাবে। বর্ষার মোটিফ ফুটিয়ে তোলার প্রচেষ্টা নেওয়া হয়েছে দেশি দশের পোশাক সম্ভারে।


 বর্ষাকে কেন্দ্র করে কে-ক্রাফটের এবারর আয়োজনে থাকছে শাড়ি, সালোয়ার-কামিজ, ফতুয়া, শার্ট, পাঞ্জাবি এবং শিশুদের পোশাক। এই কালেকশনে সাদা, আকাশী, অ্যাশ, নীল ও লেমনের নানা শেড ব্যবহৃত হয়েছে। পোশাকে ব্যবহৃত হয়েছে ব্লক ও স্কিন প্রিন্ট, অ্যামব্রয়ডারি। 

বর্ষা ও ঈদ কাছাকাছি সময়ে হওয়াতে নিত্য উপহার নিয়ে আসবে বৈচিত্র্যময় সব পোশাক। বর্ষায় গরমের রেশ থাকে বলেই এই ফ্যাশন হাউজের পোশাক সম্ভারে থাকছে তাঁতের শাড়ি, সিল্ক-সুতি এবং মিক্সড কাপড়ের সালোয়ার, কামিজ এবং ফতুয়া।  রকমারি ডিজাইনের টি-শার্টের জন্য তো নিত্য উপহার সবসময়ই আলোচিত।

বর্ষার নীল আকাশ আর প্রকৃতির রঙ নিয়ে মেতেছে এবার ফ্যাশন হাউজ বিবিয়ানা। ডিজাইনার লিপি খন্দকারের নিজস্ব চিন্তাধারা আর তত্ত্বাবধানে তৈরি হয়েছে এবার বিবিয়ানার বর্ষা কালেকশন। শাড়ির আঁচলে হ্যান্ড পেইন্টে ধরা দিয়েছে বাদল দিনের কদম ফুল, পেখমমেলা নীল ময়ূর। হ্যান্ড পেইন্ট ছাড়া বর্ষার পোশাকে করা হয়েছে ব্লক, টাইডাই আর বিবিয়ানার মূল নকশা সুচি শৈলী। বর্ষার দিনে কিংবা রাতের পার্টির কথা চিন্তা করে তৈরি করা হয়েছে মসলিনের নীল, বেগুনি কনট্রাস্ট শাড়ি সঙ্গে জুড়ে দেয়া হয়েছে কাতান পাড়। 

আসছে বর্ষায় ফ্যাশন হাউজ অঞ্জনস বড় দৈর্ঘ্যের কামিজ-চুড়িদারের সঙ্গে যোগ করেছে ফ্রককাট, অ-কাট, ঠ-কাট এবং ইরেগুলার লোপ কাটের ভিন্নধর্মী ফ্যাশন। বর্ষার জন্য অঞ্জনস আনছে প্রাকৃতিক দৃশ্যে কারকাজ করা সূতি শাড়ি।



ফ্যাশন হাউস রঙ বর্ষার বৈশিষ্ট্যকে ধারণ করে সাজিয়েছে বর্ষার পোশাক। এসব পোশাকে কদমফুল, ছাতা ও বৃষ্টির বিভিন্ন মোটিফের কাজ প্রাধান্য পেয়েছে। সুতি কাপড়ে বর্ষার নীল রং ছাড়াও সবুজ, হালকা কমলা, অ্যাশ, কালো, লেমন ও হালকা রঙের ব্যবহার থাকছে। আছে শাড়ি, থ্রিপিস, ফতুযা, পাঞ্জাবি, কুর্তা, টি-শার্ট ও ছাতা।



বর্ষায় সমীকরণ এনেছে নতুন ডিজাইনের আরামদায়ক টি-শার্ট। এ ছাড়া আরও রয়েছে সময়োপযোগী পোশাক। ফ্যাশন হাউস সমীকরণ প্রতিবারই নিয়ে আসে নতুন শৈল্পিক পোশাক। সমীকরণে পোশাক হিসেবে থাকছে টি-শার্ট, পলো শার্ট, ক্যাজুয়াল শার্ট, ফর্মাল শার্ট, প্যান্ট ও পাঞ্জাবি।

লেখা : সজল বি রোজারিও
এসআর ১৩-০৫/১

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)