শাহবাগে আবার জেগেছে গণজাগরণ মঞ্চ

শাহবাগে আবার জেগেছে গণজাগরণ মঞ্চ



প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম) --

ভেঙে দেয়া হয়েছিল শাহবাগের গণজাগরণ মঞ্চ। কিন্তু তাতে মনোবল হারাননি প্রজন্ম চত্বরের সংগঠকেরা। যুদ্ধাপরাধীদের ফাঁসি ও জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধের দাবিতে আবার লাগাতার অবস্থানে গেছে গণজাগরণ মঞ্চ।

জামায়াতে ইসলামের সহকারী সেক্রেটারি জেনারেল কামারুজ্জামানের বিরুদ্ধে দায়ের করা যুদ্ধাপরাধের মামলার রায় দেয়া হবে বৃহ্স্পতিবার। এ রায়কে সামনে রেখে গণজাগরণ মঞ্চে আবার লাগাতার অবস্থান শুরু হয়েছে  । বুধবার সন্ধ্যা থেকে ছোট ছোট মিছিল এসে সমাবেত হয় শাহবাগের গণজাগরণ মঞ্চে।

গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকারের পাঠানো বিবৃতিতে বলা হয়,  ‘আগেই ঘোষণা দেওয়া হয়েছিল- যুদ্ধাপরাধের যে কোনো রায় ঘোষণার আগের দিন থেকেই চব্বিশ ঘণ্টার টানা অবস্থানে থাকবে গণজাগরণমঞ্চ। সে লক্ষ্যেই এ কর্মসূচি। টানা অবস্থানকালে চলবে স্লোগান, গণসঙ্গীত ও আবৃত্তি।’
 
তিনি বলেন, ‘একাত্তরে মুক্তিযুদ্ধের সময় হত্যা, গণহত্যা, নারী নির্যাতন, দেশত্যাগে বাধ্য করাসহ সাত ধরনের মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত হায়েনা কামারুজ্জামানের রায় ঘোষণা করা হবে। আমরা আশা করছি রায়ে জনতার প্রত্যাশার প্রতিফলন ঘটবে।’
 
শাহবাগের গণজাগরণমঞ্চ থেকে কেবল যুদ্ধাপরাধীদের ফাঁসি নয়,এখন হেফাজতে ইসলামের বিরুদ্ধেও স্লোগান দেওয়া হচ্ছে। বলা হচ্ছে, ‘জামায়াতের অপর নাম হেফাজতে ইসলাম’, ‘ফাঁসি চাই ফাঁসি চাই শফী হুজুরের ফাঁসি চাই’।
 
গত ৫ ফেব্রুয়ারি জামায়াত নেতা কাদের মোল্লার রায়ের প্রতিবাদে শাহবাগের প্রজন্ম চত্বরে আন্দোলন শুরু করে গণজাগরণ মঞ্চ। এ আন্দোলন তিনমাসের বেশি সময় পার করেছে।
 
 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)