আইপিএল কাহন



আইপিএল কাহন

প্রস্তুতি : স্পোর্টস (প্রতিমুহূর্ত.কম)--
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) -এর জন্ম ২০০৭ সালে  তৎকালীন ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি ললিত মোদী ও রাজীব শুক্লার উদ্যোগে শুরু হয় ক্রিকেটের এই জমকালো আসর। কাড়ি কাড়ি অর্থ, বিশ্বমানের খেলোয়াড়, বলিউড তারকাদের উপস্থিতি আইপিএলের জনপ্রিয়তাকে সারা বিশ্বে আকাশচুম্বী করে তুলেছে।

আইপিএল ১ :
২০০৭ সালে উদ্যোগ নেয়া হলেও আইপিএল মাঠে গড়ায় ২০০৮ সালের ১৮ এপ্রিল কলকাতা নাইট রাইডার্স ও রাজস্থান রয়েলস এর ম্যাচের মাধ্যমে। ৪৩ দিনের এই লিগে মোট ম্যাচ ছিল ৫৯ টি তার মাঝে ৫৮ টি ম্যাচ অনুষ্ঠিত হয়, খারাপ আবহাওয়ার কারণে একটি ম্যাচ অনুষ্ঠিত হয়নি। ফাইনাল ম্যাচে মুখোমুখি হয় রাজস্থান রয়েলস ও চেন্নাই সুপার কিংস। প্রথম আইপিএলের ট্রফি ঘরে তোলে রাজস্থান। সেই সিরিজে সেরা খেলোয়াড় হন শেন ওয়াটসন, সেরা ব্যাটম্যান শন মার্স, সেরা বোলার রাজস্থান রয়েলসের সোহেল তানভীর (পাকিস্তান)।

আইপিএল ২ :
প্রথমবার ব্যাপক জনপ্রিয়তা সত্ত্বেও ২০০৯ সালে নিরাপত্তাজনিত কারণে নিজের দেশেই আইপিএল ব্রাত্য হয়ে পড়ে। আইপিএলের দ্বিতীয় আসর শুরু হয় দক্ষিণ আফ্রিকায়। ফাইনালে মুখোমুখি হয় ডেকান চেজার্স ও রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গেলুর। দ্বিতীয় আইপিএলের ট্রফি যায় ডেকানের ঘরে। প্রথম আসরের মত এই আইপিএল ট্রফিও ঘরে তুলল কোন আন্ডারডগ দল। 

আইপিএল ৩:
আইপিএলের তৃতীয় আসরে এর জনপ্রিয়তা আরও বিস্তৃত হয়। এবছর আইপিএল ফিরে আসে আবার ভারতে। ভারতীয় সিনেমা হলগুলোতে আইপিএলের ম্যাচ সরাসরি দেখানো হয়। অর্থ কেলেঙ্কারির কারণে এ বছরে ললিত মোদী আইপিএলের দায়িত্ব থেকে বরখাস্ত হন। এই আসরের ফাইনালে মুখোমুখি হয় দুর্দান্ত ফর্মে থাকা মুম্বাই ইন্ডিয়ান ও চেন্নাই সুপার কিংস। এ বছরের কাপ যায়  ধোনীর চেন্নাইয়ের হাতে যায়।

আইপিএল ৪ :
আইপিএলের এই আসরে আগের দলগুলোর সাথে যোগ হয় নতুন দুই দল কোচি টাস্করস ও পুনে ওয়ারিয়র্স। রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গেলুরকে ফাইনালে ৫৮ রানে হারিয়ে চেন্নাই টানা দ্বিতীয়বারের মত আইপিএলের ট্রফি জেতে। আইপিএলের ইতিহাসে এবারই কোন দল টানা দুবার ট্রফি জিতল।

আইপিএল ৫ :
আগের আসরেই যোগ হওয়া কোচি এবারের আসরেই সংবিধান লঙ্ঘনের কারণে বাদ পড়ে। প্লেঅফে খেলে চেন্নাই, দিল্লি, কলকাতা ও মুম্বাই। এই আসরে ১৪ টি ম্যাচের ফল আসতে শেষ বল পর্যন্ত অপেক্ষা করতে হয়। ম্যাচ পাতানোর অভিযোগ ওঠে ৫ ক্রিকেটারের উপর। ফাইনালে মুখোমুখি হয় আগের দুইবারের চ্যাম্পিয়ন চেন্নাই ও কলকাতা। এ আসরের শিরোপা জেতে কলকাতা।

আইপিএল ৬ :
এবারের আইপিএল তার টাইটেল স্পন্সর বদলে পেপসির সাথে নতুন চুক্তি করে। ডেকান চেজার্স তার নাম বদলে হয় সানরাইজেজ হায়দ্রাবাদ। সবচেয়ে দামি খেলোয়াড় হিসেবে এ আসরে নাম লেখান অস্ট্রেলিয়ান অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল। কলকাতা ও দিল্লির ম্যাচ দিয়ে এ আসরের পর্দা ওঠে। এখন পর্যন্ত সেরা ব্যাটসম্যান মাইক হাসি (৫৫৪ রান), সেরা বোলার চেন্নাইয়ের ডুইন ব্রাভো (২১ উইকেট), সবচেয়ে বেশি ছক্কা (ক্রিস গেইল), ব্যক্তিগত সর্বোচ্চ স্কোর ক্রিস গেইল (১৭৫, ৬৮ বলে)।
চলছে আইপিএল ছয় :
এখন পর্যন্ত আইপিএল ছয়ের পয়েন্ট টেবিলের শীর্ষে চেন্নাই থাকলেও তারকাখচিত ক্রিকেটারের কারণে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গেলুরকে ফেবারিট ধরা হচ্ছে। এখন পর্যন্ত সেরা চারদল চেন্নাই, রাজস্থান, মুম্বাই ও ব্যাঙ্গেলুর। চেন্নাইকে শিরোপা জয়ের রসদ যোগাচ্ছে দুবার শিরোপা জয়ের আত্মবিশ্বাস, মাইক হাসি ও ব্রাভোর পারফর্মেন্স। রাজস্থানের নিয়মিত পারফর্মার না থাকলেও দলের প্রয়োজনে জ্বলে উঠছেন শেন ওয়াটসন, রাইডু, দ্রাবিররা। কাইরন পোলার্ডের দুর্দান্ত ফিল্ডিং, রোহিত শর্মা ও দীনেশ কার্তিকের অসাধারণ ব্যাটিং নৈপুণ্য ও শচীনের অভিজ্ঞতা এখন পর্যন্ত  মুম্বাইকে সেরা তিনে ধরে রেখেছে। গেইল, দিলশান, কোহলি, ডিভিলিয়ার্স, মুরালিদের ব্যাঙ্গেলুরকে অনেকেই এবছরের চ্যাম্পিয়ন ভাবছেন।
জমে উঠেছে এবারের আসর, এখন অপেক্ষা ষষ্ঠ আসরের ট্রফি কার ঘরে ওঠে সেটা দেখার । 
লেখা : নিপুণ কাওসার
এনকে-১০/০৫-০১

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)