৮ম চ্যানেল আই রবীন্দ্রমেলা : আজীবন সম্মাননায় ভূষিত ড. আনিসুজ্জামান

৮ম চ্যানেল আই রবীন্দ্রমেলা : আজীবন সম্মাননায় ভূষিত

 ড. আনিসুজ্জামান

 


প্রস্তুতি : বিনোদন (প্রতিমুহূর্ত.কম/ protimuhurto.com) ---

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উপলক্ষে চ্যানেল আই প্রতি বছরের মতো এবারও নিজম্ব প্রাঙ্গণে আয়োজন করতে যাচ্ছে রবীন্দ্রমেলা। রবীন্দ্রমেলায় এবার আজীবন সম্মাননা পেয়েছেন বিশিষ্ট শিক্ষাবীদ ড. আনিসুজ্জামান। অতীতে এ সম্মাননা পেয়েছেন কলিম শরাফী, অজিত রায় ও রেজওয়ানা চৌধুরী বন্যা, ফাহমিদা খাতুন ও সাদী মহম্মদ।

রবীন্দ্রমেলা উপলক্ষে ৬ মে সোমবার দুপুরে তেজগাঁওস্থ চ্যানেল আই ভবনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে উপস্থিত থেকে মেলার বিস্তারিত তুলে ধরেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর এবং পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ। সাংবাদিক সম্মেলনে  উপস্থিত ছিলেন শিক্ষাবীদ ড. জিল্লুর রহমান সিদ্দিকী এবং এবছর আজীবন সম্মনানায় ভুষিত প্রখ্যাত লেখক, চিন্তাবীদ, শিক্ষাবীদ রবীন্দ্র বিশেষজ্ঞ অধ্যাপক ড. আনিসুজ্জামান।

সংবাদ সম্মেলন শেষে ড. আনিসুজ্জামানকে উত্তরীয়, ক্রেষ্ট এবং এক লক্ষ টাকার চেক প্রদান করেন ড. জিল্লুর রহমান সিদ্দিকী, শাইখ সিরাজ এবং ফরিদুর রেজা সাগর।  এ সময় উপস্থিত ছিলেন শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

ড. আনিসুজ্জামান আন্তরিকতার সঙ্গে সম্মাননা গ্রহণ করে বলেন, আমি অত্যন্ত গৌরব বোধ করছি। চ্যানেল আই’র কাছে কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, তার অন্যান্য পদক প্রাপ্তির  মতোই এ সম্মাননা স্মৃতি হয়ে থাকবে। এ সময় ড. আনিসুজ্জামান রবীন্দ্রনাথের কিছু স্মৃতিচারণ করেন। ড. আনিসুজ্জামান সম্পর্কে স্মৃতিচারণ করেন শিক্ষাবীদ ড. জিল্লুর রহমান সিদ্দিকী।

ড. আনিসুজ্জামান প্রথমবারের মতো কোনো স্যাটেলাইট চ্যানেলে এসেছিলেন। রবীন্দ্রমেলার অনুষ্ঠান পরিচিত জানাতে গিয়ে শাইখ সিরাজ বলেন, মেলার বিশেষ আকর্ষণ থাকবে সাবিনা ইয়াসমিনের একটি একক রবীন্দ্র সঙ্গীতের সিডির মোড়ক উন্মোচন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২৫ বৈশাখ, ৮ মে সকাল ১১.০৫ মিনিটে এক ঝাঁক পায়রা উঁড়িয়ে রবীন্দ্রমেলার উদ্বোধন করবেন দেশবরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব, শিল্পী সাহিত্যিক, বিভিন্ন গণমাধ্যমের সম্পাদকবৃন্দ, রবীন্দ্র বিশেষজ্ঞ ও রবীন্দ্র সঙ্গীতশিল্পীবৃন্দ এবং চ্যানেল আইয়ের পরিচালকবৃন্দ।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, চ্যানেল আই ভবনের খোলা প্রাঙ্গণে তৈরি অনুষ্ঠান মঞ্চ থেকে দিনব্যাপী পরিবেশিত হবে নবীন-প্রবীন শিল্পীদের পরিবেশনায় রবীন্দ্র সঙ্গীত, রবীন্দ্র নৃত্যনাট্য, শিশুনৃত্য ইত্যাদি। মেলায় ক্ষুদ্র ও কুঠিরশিল্পের স্টল ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানের ২০টি স্টলে দিনব্যাপী প্রদর্শিত করবে রবীন্দ্র গ্রন্থ, রবীন্দ্রনাথকে নিয়ে লিখিত গ্রন্থ, রবীন্দ্র চিত্রকলা ও রবীন্দ্র সঙ্গীতের রেকর্ড কাভারের প্রদর্শনী, রবীন্দ্র পোশাক, রবীন্দ্রনাথ সংক্রান্ত ভিডিও সিডি, রবীন্দ্র সঙ্গীতের গানের স্টল, রবীন্দ্র চলচ্চিত্র প্রদর্শনী, ঠাকুর বাড়ির রূপসজ্জা ইত্যাদি। মেলায় আগত অতিথিদের আপ্যায়ন করা হবে কেকা ফেরদৌসীর রান্নাঘর থেকে রবীন্দ্রনাথের প্রিয় খাবার ও পানসুপারীর পান দিয়ে। কবিগুরু ভাবসম্পদ থেকে ছবি আঁকবেন দেশের প্রবীণ-নবীন চিত্রশিল্পীরা। পরে এ সব ছবি চ্যানেল আই কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করবেন। সেগুলো বিক্রি করে প্রাপ্ত অর্থ রবীন্দ্রগবেষণায় ব্যয় করা হবে। প্রতি বছরের মতো এবারও চ্যানেল আই সরাসরি সম্প্রচার করবে রবীন্দ্র মেলা। মেলা পলিচালনা করবেন আমীরুল ইসলাম ও শহিদুল আলম সাচ্চু।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)