এস এস সি পরীক্ষায় গড় পাশের হার ৮৯.০৩ শতাংশ


এস এস সি পরীক্ষায় গড় পাশের হার ৮৯.০৩ শতাংশ

তভাগ পাশ ৫০৯২ টি প্রতিষ্ঠান ও জিপিএ -৫ পেয়েছে ৯১,২২৬ জন শিক্ষার্থী


প্রস্তুতি : শিক্ষা (প্রতিমুহূর্ত.কম)

আজ ৯ মে বৃহস্পতিবার সকাল ১০ টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গনভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আটটি সাধারণ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের ফলাফল হস্তান্তর করেন।

গত ৩ ফেব্রুয়ারি দেশের ২ হাজার ৭৫৮টি কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। এতে অংশ নেয় ১৩ লাখ ৩ হাজার ২০৩ জন শিক্ষার্থী। প্রকাশিত ফলে আটটি শিক্ষা বোর্ডে মোট পাসের হার ৮৯.০৩ শতাংশ। রাজশাহী বোর্ডে সর্বোচ্চ ৯৪.০৩ ও ঢাকা বোর্ডে সর্বনিম্ন ৮৭.৩৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এছাড়া সিলেট বোর্ডে ৮৮.৯৬, চট্টগ্রাম বোর্ডে ৮৮.৪৮, কুমিল্লা বোর্ডে ৯০.৪১, বরিশাল বোর্ডে ৮৮.৬৩, যশোর বোর্ডে ৯২.৬২ ও দিনাজপুর বোর্ডে ৯০.৬০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। মাদ্রাসা বোর্ডে পাসের হার ৮৯.৩১ এবং কারিগরি শিক্ষা বোর্ডে এ হার ৮১.১৩ শতাংশ। এবার শতভাগ পাশের সাফল্য লাভ করেছে ৫০৯২ টি শিক্ষা প্রতিষ্ঠান ।

গত বছর এই পরীক্ষায় ৮৬ দশমিক ৩৭ শতাংশ শিক্ষার্থী পাস করে। সে হিসেবে পাশের হার বেড়েছে ২ দশমিক ৬৬ শতাংশ পয়েন্ট। এ বছর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের সংখ্যা ৯ হাজার ১৪ বেড়ে হয়েছে ৯১ হাজার ২২৬ জন। গত বছর সর্বোচ্চ জিপিএ পেয়েছিল ৮২ হাজার ২১২ জন।

এবারের ফলাফলে ঢাকা বোর্ডে প্রথম হয়েছে আইডিয়াল স্কুল এন্ড কলেজ, দ্বিতীয় হয়েছে ভিকারুন্নিসা নূন স্কুল এন্ড কলেজ  এবং তৃতীয় হয়েছে রাজউক উত্তরা মডেল স্কুল এন্ড কলেজ। এ বোর্ডে জিপিএ প্রাপ্তির সংখ্যা এখনো জানা যায় নি।

বরিশাল বোর্ডে প্রথম হয়েছে বরিশাল ক্যাডেট কলেজ, দ্বিতীয় হয়েছে বরিশাল সরকারি উচ্চ বিদ্যালয় এবং তৃতীয় হয়েছে বরিশাল স্কুল। জিপিএ ৫ পেয়েছে ৩ হাজার ৫১৪ জন শিক্ষার্থী।

সিলেট বোর্ডে প্রথম হয়েছে সিলেট ক্যাডেট কলেজ, দ্বিতীয় হয়েছে জালালাবাদ ক্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজ এবং তৃতীয় হয়েছে সিলেট সরকারি পাইলট স্কুল। জিপিএ ৫ পেয়েছে ২ হাজার ৭৮৯ জন শিক্ষার্থী।

চট্রগ্রাম বোর্ডে প্রথম হয়েছে কলেজিয়েট স্কুল, দ্বিতীয় হয়েছে খাস্তগির বালিকা বিদ্যালয় এবং তৃতীয় হয়েছে ফৌজদারহাট ক্যাডেট কলেজ। জিপিএ ৫ পেয়েছে ৭ হাজার ৩৫৮ জন শিক্ষার্থী।

রাজশাহী বোর্ডে প্রথম হয়েছে বগুড়া জেরা স্কুল, দ্বিতীয় হয়েছে জয়পুরহাট গার্লস ক্যাডেট কলেজ এবং তৃতীয় হয়েছে বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। এ বোর্ডে জিপিএ প্রাপ্তির সংখ্যা এখনো জানা যায় নি ।

যশোর বোর্ডে প্রথম হয়েছে খুলনা জিলা স্কুল, দ্বিতীয় হয়েছে এম সি এস কে এবং তৃতীয় হয়েছে ঝিনাইদহ ক্যাডেট কলেজ। জিপিএ ৫ পেয়েছে ৯ হাজার ০৮৬ জন শিক্ষার্থী।

কুমিল্লা বোর্ডে প্রথম হয়েছে জিলা স্কুল, দ্বিতীয় হয়েছে নবাব ফয়জুন্নেসা স্টারস স্কুল এবং যৌথভাবে তৃতীয় হয়েছে কুমিল্লা ক্যাডেট ও ফেনী গার্লস ক্যাডেট কলেজ। জিপিএ ৫ পেয়েছে ৭ হাজার ৮৫৫ জন শিক্ষার্থী।

দিনাজপুর বোর্ডে প্রথম হয়েছে আমেনা-বাকী রেসিডেন্সিয়াল মডেল স্কুল, দ্বিতীয় হয়েছে সৈয়দপুর সরকারি ট্যাকনিকাল স্কুল এন্ড কলেজ এবং তৃতীয় হয়েছে বরিশাল স্কুল। জিপিএ ৫ পেয়েছে ৮ হাজার ১৮৬ জন শিক্ষার্থী।

এছাড়া মাদ্রাসা শিক্ষা বোর্ডে বরাবরের মত প্রথম স্থান ধরে রেখেছে তামিরুল মিল্লাত কামিল মাদ্রাসা, টঙ্গী শাখা। ২১৫ জন শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৯৫ জন শিক্ষার্থী।


যে কোন মোবাইল অপারেটর থেকে এসএমএস করে এসএসসির ও সমমানের পরীক্ষার ফল জানা যাবে।
ফল জানতে এসএসসি লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার সাল লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানানো হবে অথবা ভিজিট করুন --     
ওয়েবসাইট:
www.educationboardresults.gov.bd


এজে ৯/৫-১

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)