নিরুত্তাপ হরতাল




নিরুত্তাপ হরতাল

 http://www.banglanews24.com/images/imgAll/2013May/Poltio-koktel-bg20130508034447.jpg

প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম) --

আজ ৮মে মঙ্গলবার থেকে সারাদেশে টানা দুই দিনব্যাপী হরতাল পালন করছে ১৮দলীয় জোট। বিচ্ছিন্ন কয়েকটি ঘটনা ছাড়া হরতালের প্রথমদিন রাজধানী ও সারাদেশের কোথাও বড়ধরনের সংঘর্ষ বা নাশকতার খবর পাওয়া যায়নি।
মতিঝিল শাপলা চত্বরে র‌্যাব-পুলিশ ও বিজিবির সমন্বয়ে যৌথ বাহিনী পরিচালিত হেফাজত নেতা-কর্মীদের গণহত্যার প্রতিবাদে বিএনপি ও ১৮দলীয় জোট এই হরতাল আহ্বান করে। হরতালের প্রথম দিনে আজ মঙ্গলবার রাজধানীর বিভিন্ন জায়গায় বিক্ষোভ, মিছিল করতে দেখা যায় হরতাল সমর্থনকারীদের। কোন কোন স্থানে হরতাল বিরোধী ও হরতাল সমর্থনকারীদের মধ্যে মুখোমুখি সংঘষের্র খবর পাওয়া গেছে। সারাদেশ থেকে পিকেটিং করার সময় ২৪ জনকে আটক করেছে পুলিশ। দোয়েল চত্বরের সামনে থেকে ১টি গ্রেনে উদ্ধার করেছে পুলিশ

সাম্প্রতিক কালের চলমান অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতি থেকে বিশৃঙ্খলা ও ধবংসাত্বক কর্মকান্ড আশংকা করা হলেও তেমন কিছু ঘটতে দেখা যায়নি আজকে। কোথাও কোন বড় ধরণের অঘটন সংঘটিত হওয়ার খবর শুনা যায়নি। ঢিলেঢালাভাবে চলছেই হরতাল। রাজধানী ডাকার যান চলাচলও স্বাভাবিক রয়েছে।

সকাল সাড়ে আটটার দিকে মিরপুর মাজার রোডে একটি যাত্রীবাহী লেগুনাকে লক্ষ্য করে ককটেল ছোঁড়ে হরতাল সমর্থকরা। সেখানে একটি বাসে আগুন দেয়া তারা।

সকাল নয়টার দিকে রাজধানীর শ্যামলীতে দুটি ককটেল বিস্ফোরণ ঘটায় হরতাল সমর্থকরা। থেকে ১টি গ্রেনেড উদ্ধার করা হয়েছে।

পুরান ঢাকা লক্ষীবাজারের কবি নজরুল কলেজ ছাত্রদল একটি মিছিল বের করার সময় তিনটি ককটেল বিস্ফোরণ ঘটায়। তারা একটি ফুচকার দোকানও ভাঙচুর করে। এসময় পুলিশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছুটলে তারা পালিয়ে যায়। এতে কেউ হতাহত হয়নি। 

এদিকে সকালে গুলশানে মিছিল করেছে ছাত্রদল। সেখানে তারা ২টি ককটেল বিস্ফোরণ ঘটায়। রাজধানীর আগারগাঁও ও ধোলাইপাড়ায় গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটে। এছাড়া গাজীপুরের কালীগঞ্জে বাসে আগুন দেয়াসহ ময়মনসিংহ শহরের বিভিন্ন স্থানে ৫টি অটোরিকশা ভাঙচুর ও অগ্নি সংযোগ করেছে পিকেটাররা। সিরাজগঞ্জে বাস-ট্রাক ভাঙচুর করেছে হরতাল সমর্থনকারীরা।

রাজধানীর নয়া পল্টনের আনন্দ ভবনের সামনে পর পর তিনটি ককটেল বিস্ফোরিত হয়েছে। এ ঘটনায় কেউ আহত হয়নি। পুলিশ কাউকে আটকও করতে পারেনি। বুধবার ১৮ দলের হরতালের প্রথম দিনে দুপুর ৩টা ১০ মিনিটে এ ঘটনা ঘটে।

হরতাল সমর্থন পিকেটিং করার সময় দেশের বিভিন্ন অঞ্চল থেকে ২৪জনকে আটক করা হয়েছে। পিকেটিং করার সময় জামালপুরে ১০ জন, রাঙ্গামাটিতে ৪ বিএনপিকর্মী, চাঁদপুরে ১ শিবিরকর্মী, নাটোরে ৬ জন শিবির ও বিএনপিকর্মীকে আটক করা হয়। এছাড়া ধোলাইপাড়া স্বেচাছাসেবক দলের ৩ জনকে আটক করেছে পুলিশ। 
রাজধানীর সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে রাস্তার মোড়ে মোড়ে পুলিশের উপস্থিতি লক্ষ্য করা গেছে।
জেএ/৮/৫-১

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)