সজলের মরদেহ আনতে সরকারী উদ্যোগ

প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম) ---

৫ম এভারেস্ট জয়ী বাংলাদেশী সজল খালেদ (মোহাম্মদ খালেদ হোসেন)-এর মরদেহ দেশে ফিরে আনতে সরকারি উদ্যোগ নেওয়া হয়েছে। সজল খালেদের পরিবার এ বিষয়ে সরকারের দৃষ্টি আকর্ষণ করলে বৃহস্পতিবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে দ্রুততম সময়ের মধ্যে তার মরদেহ উদ্ধার করা হবে বলে আশ্বাস দেওয়া হয়েছে।

 সজল খালেদের পরিবার জানায়, এরই মাঝে সজল খালেদকে নিয়ে আসার জন্য নেওয়া হয়েছে উদ্যোগ। উদ্ধারকর্মী শেরপারা শুক্রবার যাত্রা শুরু করবেন মরদেহ উদ্ধারের জন্য। নেপালের বাংলাদেশ হাইকমিশন বিষয়টি নিয়ে কাজ করছে।

এর আগে দু সজল খালেদের পরিবার জানিয়েছিল, ‘খালেদের মৃতদেহ আনতে দরকার ৪০ লাখ টাকা’। এতে তার স্ত্রী তাহমিনা খান শৈলী দ্রুততম সময়ের মধ্যে মরদেহ নিয়ে আসার ব্যাপারে সরকারি উদ্যোগের প্রত্যাশা করেন। এরপর পরই তাদের কাছে সরকারি আশ্বাস আসে।

উল্লেখ্য, পর্বতারোহী সজল খালেদ গত সোমবার সকাল সাড়ে আটটার দিকে এভারেস্ট চূড়ায় ওঠেন। এরপর সাউথ কোলের ওপরে এসে বিকেলে আকস্মিকভাবে মারা যান বলে খবর পাওয়া যায়। এর আগে ২০১১ সালে তিনি এভারেস্ট অভিযানে গিয়েছিলেন তিব্বত অংশ অর্থাৎ উত্তর দিক দিয়ে। ওই বার শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়লে প্রায় ২৩ হাজার ফুট উচ্চতার ক্যাম্প ওয়ান থেকে তিনি নেমে আসেন। গত ১০ এপ্রিল ঢাকা থেকে কাঠমান্ডু পৌঁছান খালেদ।  কাঠমান্ডু থেকে এভারেস্টের উদ্দেশে রওনা হন ২৫ এপ্রিল।

খালেদ এর আগে সিকিমের ফ্রে পর্বত (২০০৬), নেপালের মাকালু (২০০৯), হিমালয়ের বাংলাদেশ-নেপাল ফ্রেন্ডশিপ পিক (২০১০), অন্নপূর্ণা রেঞ্জের সিংগুচুলি পর্বত (২০১১) জয় করেন।
চলচ্চিত্রকার হিসেবেও আত্মপ্রকাশ করেছিলেন তিনি। মুহম্মদ জাফর ইকবালের উপন্যাস অবলম্বনে তৈরি করেন সরকারি অনুদানপ্রাপ্ত চলচ্চিত্র ‘কাজলের দিনরাত্রি।’ গত জানুয়ারি মাসে ঢাকায় অনুষ্ঠিত ষষ্ঠ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ছবিটির উদ্বোধনী প্রদর্শনী হয়।

 আরএম - ২৩/৫-০৫

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)