স্টুডেন্ট ভিসার শর্তাবলী কঠোর করেছে যুক্তরাষ্ট্র

 স্টুডেন্ট ভিসার শর্তাবলী কঠোর করেছে যুক্তরাষ্ট্র

 

 প্রস্তুতি : আন্তর্জাতিক (প্রতিমুহূর্ত.কম/ protimuhurto.com) ---


পড়াশোনার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে যেতে আগ্রহী শিক্ষার্থীদের জন্য দুঃসংবাদ। গতমাসে বোস্টন বোমা হামলার পর যুক্তরাষ্ট্র স্টুডেন্ট ভিসার শর্তাবলী কঠোর করার সিদ্ধান্ত নিয়েছে। বিশ্বের যে কোনো দেশের আগ্রহী শিক্ষার্থীদের ভিসা দেওয়ার ক্ষেত্রে তারা কঠোর সতর্কতা অবলম্বন করবে।
 
বোস্টন বোমা হামলায় সন্দেহভাজন হিসেবে অভিযুক্ত রাশিয়ার অংশ চেচেন থেকে আসা অবৈধ ভিসা ধারী দুই ছাত্রের সন্ত্রাসী কর্মকাণ্ডের কয়েকসপ্তাহ পরই যুক্তরাষ্ট্র এই সিদ্ধান্ত নিল।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের নিরাপত্তা বিভাগ সীমান্ত প্রতিনিধিদের প্রত্যেক ছাত্রের ভিসা অবস্থা স্বয়ংক্রিয়ভাবে পরীক্ষা করার আদেশ করেছে। স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের নিরাপত্তা বিভাগ বিশ্বের বিভিন্ন দেশ থেকে যুক্তরাষ্ট্রে পড়তে আসা শিক্ষার্থীদের ভিসা বৈধ আছে কিনা তা যাচাই করার কার্যক্রম অবিলম্বে কার্যকর করবে।

নতুন নিয়মাবলী অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্রে আসার আগেই সীমান্ত প্রতিনিধিরা ছাত্রদের ফ্লাইট তালিকাতে দেওয়া তথ্য ব্যবহার করে ভিসা অবস্থা যাচাই করবে। তথ্য না পাওয়া গেলে তারা মার্কিন ডাটাবেসে ভিসার বৈধতা পরীক্ষা-নিরীক্ষা করবে। এছাড়াও যুক্তরাষ্ট্রের শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বিদেশী ছাত্রদের স্পনসর করার আগে যথেষ্ট যাচাই-বাছাইয়ের পরামর্শ দেওয়া হচ্ছে।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)