ম্যানবুকার পুরস্কার পেলেন আমেরিকার লিডিয়া ডেভিস


প্রস্তুতি : সাহিত্য (প্রতিমুহূর্ত.কম)


এ বছর ম্যানবুকার ইন্টারন্যাশনাল প্রাইজ ফর ফিকশন জিতে নিলেন আমেরিকার ছোট গল্প লেখিকা লিডিয়া ডেভিস । গতকাল ২২মে বুধবার লন্ডনের ভিক্টোরিয়া অ্যান্ড আলবার্ট মিউজিয়ামে ৫ম বারের মত ম্যানবুকার আন্তর্জাতিক পুরস্কার দেয়া হয়।

ডেভিস ছাড়াও ভারতের ইউ.আর অনন্তমূর্তি ম্যানবুকার আন্তর্জাতিক পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় ছিলেন ।

লিডিয়া ডেভিস ইউনিভার্সিটি অব আলবেনিতে ক্রিয়েটিভ রাইটিংয়ের অধ্যাপক । কিছু গল্প প্রচলিত দৈর্ঘ্যে লিখলেও তার বেশির ভাগ গল্পই এক থেকে তিন পৃষ্ঠার । আর কিছু গল্প মাত্র একটি অনুচ্ছেদ বা কয়েক লাইনেই সীমাবদ্ধ ।

তার বইয়ের মধ্যে রয়েছে একটি উপন্যাস দ্যা এন্ড অফ দ্যা স্টোরি (১৯৯৫) । এছাড়া সাতটি গল্পের বইয়ের মধ্যে ব্রেক ইট ডাউন (১৯৮৬), অলমোস্ট নো মেমরি (১৯৯৭), স্যামুয়েল জনসন ইজ ইনডিগন্যান্ট (২০০২), ভ্যারাইটিজ অব ডিস্টার্বেন্স (২০০৭) উল্লেখযোগ্য ।


লিডিয়া ডেভিস ফ্রেঞ্চ সাহিত্য ও দর্শনের  অনুবাদক হিসেবেও সুপরিচিত । বিশেষ করে মার্সেল প্রাউস্ট ও গুসটেভ ফ্লাউবার্টের জন্য ।

সাহিত্যের অন্যতম মর্যাদাপূর্ণ এই পুরস্কার প্রতি দুই বছর পর পর প্রদান করা হয় । মুলত একজন লেখককে সাহিত্যে অবদানের জন্য এই পুরস্কার দেয়া হয় । এর মূল্যমান  ৬০,০০০ পাউন্ড, যা বাংলাদেশি টাকায় প্রায় ৭০ লক্ষ টাকা । এই পুরস্কারের জন্য লেখকের বই অবশ্যই ইংরেজিতে হতে হবে অথবা ইংরেজি ভাষায় বইয়ের অনুবাদ থাকতে হবে ।

২০০৫ সালে শুরু হওয়া ‘ম্যানবুকার আন্তর্জাতিক পুরস্কার’ বাৎসরিক ম্যানবুকার পুরস্কার থেকে একদমই ভিন্ন । এখানে বিচারকরা লেখকের একটি বইয়ের তুলনায় তার লেখনী ও সাহিত্যকীর্তির প্রতি বেশি গুরুত্ব দিয়ে থাকেন ।  

এর আগে ২০০৫ সালে আলবেনীয় লেখক ইসমাইল কাদারে, ২০০৭ সালে নাইজেরিয়ার চিনুয়া আচেবি, ২০০৯ সালে কানানার  এলিস মুনরো এবং ২০১১ সালে যুক্তরাষ্ট্রের ফিলিপ রথ এই পুরস্কার পান।


লেখা : সজল বি রোজারিও
এসআর-২৩/৫-৩

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)