দিনাজপুরে ইরি ধানের বাম্পার ফলন

প্রস্তুতি : সারাদেশ (প্রতিমুহূর্ত.কম)

দিনাজপুরে এবার ইরি ধানের বাম্পার ফলন লক্ষ্য করা গেছে। অনুকুল আবহাওয়া এবং কৃষি কর্মকর্তাদের যথাযথ তদারকির ফলে এটা সম্ভব হয়েছে বলে সংশ্লিষ্ট সকলে জানিয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, এ বছর যা ফলন হয়েছে তা ল্ক্ষমাত্রার চেয়ে ২শ হেক্টর বেশি।

এসব জমিতে উৎপাদিত ধানের সোনালি শীষ এখন বাতাসে দোল খাচ্ছে। আগামী সপ্তাহের মধ্যে আগাম জাতের ধানকাটা শুরু হয়ে যাবে। আবহাওয়া অনুকুলে থাকায় কৃষক ও কৃষি বিভাগের কর্মকর্তারা এ বছর বাম্পার ফলনের আশা করছেন।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, দিনাজপুর জেলার বিস্তীর্ণ মাঠের ইরি বোরো (২৮,২৯) ধানের শীষ ইতোমধ্যে বের হয়ে গেছে। বিভিন্ন অঞ্চলে রোপণ করা ধান পাকতেও শুরু করেছে।

অনুকুল আবহাওয়া থাকায় এবং কৃষি বিভাগের পক্ষ থেকে সময় মতো উন্নতমানের বীজ, পর্যাপ্ত সার ও কীটনাশক চাষিদের মাঝে সরবরাহ করায় ইরি বোরো ধানের উৎপাদন লক্ষমাত্রার চেয়ে বেড়ে যাবে বলে কৃষি কর্মকর্তারা আশা করছেন।

দিনাজপুরের হাকিমপুর উপজেলার জালালপুর গ্রামের কৃষক মিনহাজুল ইসলাম জানান, আমন ও ইরি বোরো ধান এ অঞ্চলের প্রধান ফসল। তাই প্রতি বছর তারা আগ্রহ সহকারে এ ফসল চাষ করে থাকেন। কোনো প্রাকৃতিক দুর্যোগ না হওয়ায় ও আবহাওয়া অনুকুলে থাকায় এ বছর ফলনও ভালো হবে।

হাকিমপুর উপজেলা কৃষি কর্মকর্তা শেখ মনোয়ার হোসেন জানান, কৃষি কর্মকর্তাদের নিয়মিত তদারকি এবং কৃষকদের আগ্রহে প্রতি বছর এ অঞ্চলে ইরি বোরো ধানের আবাদ বাড়ছে। এ অঞ্চলে উৎপাদিত ধান এলাকার খাদ্য চাহিদা মিটিয়ে দেশের অন্যান্য স্থানে রফতানি করা হয় বলে তিনি জানান।

সাম্প্রতিক ঝড়ের আঘাতে চিরিরবন্দর উপজেলার ধানের  ফলনে কিছুটা ক্ষয়ক্ষতি হলেও সামগ্রিক বিচারে ধানের বাম্পার ফলন কৃষকসহ সংশ্লিষ্ট সকলের মুখে হাসি ফুটিয়েছে।

প্রতিবেদন : আশিকুর রহমান, জেলা প্রতিনিধি, দিনাজপুর
সম্পাদনা : হাসান ইমাম, বিভাগীয় সম্পাদক, সারাদেশ

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)