কান চলচ্চিত্র উৎসবকে ঘিরে বলিউড

প্রস্তুতি : বিনোদন (প্রতিমুহূর্ত.কম)

বলিউড নামটি সবার কাছেই অতি পরিচিত। আর যারা চলচ্চিত্র সম্পর্কে অল্পস্বল্প ধারণা রাখেন তাদের কাছে কান চলচ্চিত্র উৎসব নতুন কিছু নয়।

একদিকে বলিউড যেমন পৃথিবীর সর্ববৃহৎ চলচ্চিত্র নির্মাণ ইন্ডাষ্ট্রি হিসেবে পরিচিত, অন্যদিকে কান সেই চলচ্চিত্রকে পুরস্কৃত করার সর্বোচ্চ সম্মান প্রদানের উৎসব।

সম্প্রতি বলিউড সিনেমার ১০০ বছর পূর্তি হওয়ার আনন্দটা একটু ভিন্নভাবপালন করার চিন্তাভাবনা করছেন মনে হয় বলিউডের পরিচালক ও নির্মাতারা।

হলিউডে যেখানে বছরে ৬০০ ছবি তৈরি হয়, সেখানে বলিউডে তৈরি হয় ১০০০ ছবি। সুতরাং এটা বলা ভুল হবে না যে কানকে ঘিরে বলিউডের প্রত্যাশা অনেক।

সাধারণত ছবি দীর্ঘ হওয়ায় ও নাচগানে পরিপূর্ণ থাকার কারণে আন্তর্জাতিক পর্যায়ে বলিউডের সাফল্য কম। তবে দিন বদলেছে। এখন আন্তর্জাতিক পর্যায়েও ভারতীয় ছবির সাফল্য অনেক।

বলিউড নামটি শুনলেই আমাদের মনে যেমন নাচগানের একটি ছবি মনে হয়, এখন কিন্তু সেই ধারনা করার সময় শেষ।

এবার কান চলচ্চিত্র উৎসবে অমিত কুমারের পুলিশ-সন্ত্রাসীদের নিয়ে নির্মিত থ্রিলার ছবি 'মুনসুন শুটআউট ', থ্রিলার ছবি 'আগ্লি', প্রেমের গল্প নিয়ে নির্মিত ছবি 'ডাব্বা'ও ভারতীয় চলচ্চিত্রকে সম্মান জানিয়ে নির্মিত ছবি 'বোম্বে টকিস' প্রদর্শন করা হবে।

বলিউড লেখক, কলাম লেখক ও সমালোচক অনুপম চোপড়া বলেছেন, একদিন হয়তো বলিউড সব শিকল ভেঙ্গে শুধু আন্তর্জাতিক অঙ্গনের জন্য ছবি তৈরি করবে।

এদিকে অমিতাভ বচ্চন, ঐশ্বরিয়া রাই বচ্চন, বিদ্যা বালান, সোনাম কাপুরসহ অনেক বলিউড তারকার উপস্থিতি উৎসবকে জমকালো করছে ভারতবাসীর কাছে।



ডেস্ক রিপোর্ট : আরফান সুপ্ত
সম্পাদনা : সজল বি রোজারিও

এএস ২১/৫-১৩

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)