চীনে বার্ড ফ্লু আতংক, মৃত ৩২


 চীনে বার্ড ফ্লু আতংক, মৃত ৩২


প্রস্ততি: আন্তর্জাতিক (প্রতিমুহূর্ত.কম) ---

চীনে বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে বৃহষ্পতিবার পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২ জন। এ প্রাণহানীর জন্য দায়ী করা হচ্ছে নতুন ধরনের এইচ৭এন৯ বার্ড ফ্লু ভাইরাসকে। চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম সিনহুয়া জানিয়েছে,আরো ১২৯ জন এ ভাইরাস সংক্রমিত হয়েছে । চীন জুড়ে ছড়িয়ে পড়েছে বার্ড ফ্লু আতংক।

জেনেভা ভিত্তিক বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, চীনে মার্চে এইচ৭এন৯ বার্ড ফ্লু প্রথম ধরা পড়ে।কিন্তু এখন পর্যন্ত এ ভাইরাসটি মানুষ থেকে মানুষে ছড়ানোর কোনো প্রমাণ মেলেনি।

তবে চীনের বিজ্ঞানীরা এরই মধ্যে নিশ্চিত করেছেন যে, ভাইরাসটি মুরগি বা পাখি থেকে মানুষের দেহে সংক্রমন ঘটছে। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, এইচ৭এন৯ ভাইরাস আত্রান্ত ৪০ শতাংশ মানুষের ক্ষেত্রেই গৃহপালিত পশু পাখির কোন সংশ্রব দেখা যায়নি।

সর্বশেষ হেনান প্রদেশে ৫৬ বছর বয়স্ক এক ব্যক্তি এইচ৭এন৯ ফ্লুতে মারা গেছে।দু’সপ্তাহ আগে তার দেহে ভাইরাস সংক্রমণ ধরা পড়েছিল বলে স্থানীয় স্বাস্থ্য ব্যুরোর বিবৃতি উদ্ধৃত করে জানায় সিনহুয়া।

প্রতিবেদনে বলা হয়েছে, ওই ব্যক্তি পাখি বা মুরগির সরাসরি সংস্পর্শে না আসলেও তার বাড়ির করিডোরে একটি পাখির খাঁচা ঝুলানো ছিল।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)