বুধবার উপকূলে আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘মহাসেন’

 প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম) --

ভারত মহাসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মহাসেন’ এগিয়ে আসছে উপকূলের দিকে । সমুদ্র উপকূল থেকে এক হাজার ১৯০ কিলোমিটার দূরে অবস্থান করছে এটি। ঘূর্ণিঝড়টি আরও ঘণীভূত হয়ে উত্তর দিকে অগ্রসর হতে পারে। বুধবার ‘মহাসেন’ এর উপকূলে আঘাত হানতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

 আবহাওয়া অধিদফতর সূত্র জানা গেছে, রোববার পর্যন্ত গভীর সাগরে অবস্থানরত ঝড়টি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে। সোমবার সকাল থেকে তা উত্তর দিকে অগ্রসর হচ্ছে। ঘূর্ণিঝড়ের কারণে সমুদ্র বন্দরগুলোকে চার নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।


শনিবার উপকূল থেকে ১৮০০ কিমি দূরে ভারত মহাসাগরে নিম্নচাপ সৃষ্টির পর একশ’ কিমি এগিয়ে তা ঘূর্ণিঝড় মহাসেনে রূপ নেয়।

সোমবার রাতে আবহাওয়ার বিশেষ বুলেটিনে উল্লেখ করা হয়, দক্ষিণ-পূর্ব ও তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মহাসেন’ সামান্য উত্তর দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। সোমবার সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে এক হাজার ২৮৫ কিমি দক্ষিণ-দক্ষিণ পশ্চিম, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে এক হাজার ২১০ কিমি দক্ষিণ-দক্ষিণ পশ্চিম এবং মংলা সমুদ্র বন্দর থেকে এক হাজার ১৯৫ কিমি দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিমি’র মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিমি, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিমি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর খুবই উত্তাল রয়েছে।

স্যাটেলাইট থেকে পাওয়া চিত্র ও তথ্য  পর্যবেক্ষণের মাধ্যমে ধারণা করা  হচ্ছে, এটি বুধবার বাংলাদেশ উপকূলে আঘাত হানতে পারে। এখন ধীরে ধীরে গতি বাড়ছে। উপকূলের ৪/৫শ’ কিলোমিটার কাছাকাছি এসে তা আরো তীব্র হতে পারে।

সমুদ্র বন্দরে চার নম্বর সতর্কতা সংকেত জারি করায় চট্টগ্রাম ও মংলা বন্দরে এলার্ট-২ জারি করেছে কর্তৃপক্ষ। সমুদ্র বন্দরে ৪ নম্বর সতর্কতা সংকেত জারি করলে বন্দরে এলার্ট-২ জারি করা হয়।

আবহাওয়ার বিশেষ বুলেটিনে আরও বলা হয়, উত্তর বঙ্গোপসাগর এবং গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলার এবং সমুদ্রগামী জাহাজসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থাকতে বলা  হয়েছে, যাতে স্বল্প সময়ের মধ্যে তারা নিরাপদ আশ্রয়ে যেতে পারে।


রিপোর্ট : রুদ্র মাহমুদ
আরএম/১৪/৫-১

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)