সাভারে নিহতের সংখ্যা ৯২১, হাজার ছাড়িয়ে যাওয়ার আশংকা



সাভারে নিহতের সংখ্যা ৯২১, হাজার ছাড়িয়ে যাওয়ার আশংকা



প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম)


যতই দিন গড়াচ্ছে সাভারের রানা প্লাজার ধংসস্তুপ থেকে উদ্ধারকৃত  মৃত লাশ সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। ধ্বংসস্তুপ সরালেই মিলছে লাশ। ক্রমাগত লাশের সংখ্যা বেড়েই চলেছে। ভবন ধসের ঘটনার ১৬ তম দিনে এসে মৃতের সংখ্যা বেড়ে দাড়াল ৯২১ জনে। বৃহস্পতিবার সকাল সাড়ে ৬ টা থেকে বেলা ১টা পর্যন্ত উদ্ধারকর্মীরা আরো ৪৪টি মরদেহ উদ্ধার করেছে। এর মধ্যে ৬৫৯ জনের মৃতদেহ শনাক্ত করে তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।


এর আগে বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬ টা পর্যন্ত চলমান উদ্ধার তৎপরতা থেকে ১১৫টি মরদেহ উদ্ধার করা হয়। ধংস্তুপের নিচে আরো লাশ চাপা পড়ে আছে বলে আশংকা করছেন উদ্ধারকর্মী ও নিখোঁজদের স্বজনরা।


ধ্বংসস্তূপের নিচ থেকে এখন যেসব মৃতদেহ পাওয়া যাচ্ছে, তার অধিকাংশই বিকৃত হয়ে গেছে। পঁচে যাওয়া এসব মৃতদেহের সঙ্গে পরিচয়পত্র বা মোবাইল ফোন পাওয়া গেলে তার মাধ্যমেই মৃতদের পরিচয় জানার চেষ্টা চালানো হচ্ছে।


উল্লেখ্য, গত ২৪ এপ্রিল সাভার বাজার বাসস্ট্যান্ডসংলগ্ন যুবলীগ নেতা সোহেল রানার মালিকানাধীন নয়তলা বাণিজ্যিক ভবন রানা প্লাজা ধসে পড়ে। এতে ব্যাপক প্রাণহানির ঘটনা ঘটে। ওই ভবনে পাঁচটি তৈরি পোশাক কারখানায় প্রায় পাঁচ হাজার শ্রমিক কাজ করতেন। এই পর্যন্ত সেখান থেকে আহত ও জীবিত অবস্থায় উদ্ধার করা হয় দুই হাজার ৪৩৭ জন শ্রমিককে।


জেএ/৯/৫-১

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)