সাবমেরিন ক্যাবলের মেরামত কাজ চলবে

প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম)

আগামী ২৯ মে থেকে ২১ জুন পর্যন্ত মোট ২৩ দিন ধরে সাবমেরিন ক্যাবল মেরামতের কাজ চলবে বলে জানিয়েছে বিএসসিসিএল। এসময়ে দেশের ইন্টারনেট সেবা নিরবিচ্ছিন্ন রাখতে দুইটি বিকল্প পথ খোলা রাখছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)।  সাবমেরিন ক্যাবল সংযোগের বিকল্প ইন্টারনেট সেবা সংযোগ চালু থাকায় আর ইন্টারনেট সংযোগ থেকে বিচ্ছিন্ন হবে না বাংলাদেশ।

স্থলপথে ইন্টারনেট সংযোগ আইটিসি ব্যবহার করে চেন্নাই দিয়ে পশ্চিমে কিংবা ভারতী এয়ারটেল’র সাবমেনির ক্যাবল নেটওয়ার্ক আই টু আই বা টাটা’র টিআইসি সংযোগ ব্যবহার করে বাংলাদেশের সাথে সিঙ্গাপুর ও মালয়েশিয়ার ইন্টারনেট যোগাযোগ স্বভাবিক রাখা হবে।

ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থা স্বভাবিক রাখতে আগামী ২৬ মে বিকেলে আইআইজিডব্লিউ ও আইআইজি প্রতিষ্ঠানগুলোর সাথে বৈঠক করে অন্তর্বতীকালীন যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক রাখার বিষয়ে বৈঠক করবে বিএসসিসিএল।

বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পনির ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হেসেন বলেন, ভি-স্যাট এবং আইটিসি ও আইটুআই বা টিআইসি সংযোগের মাধ্যমে সিঙ্গাপুর ও মালয়েমিয়ার সাথে ইন্টারনেট যোগাযোগ নিরবিচ্ছিন্ন রাখার উদ্যোগ নেয়া হয়েছে।  আশা করছি এ সময়ে ইন্টারনেট’র সংযোগ গতির কোনো সমস্যা হবে না।

জানা গেছে, মোট ছয়টি আইটিসি সংযোগ সেবাদাতা প্রতিষ্ঠানের মধ্যে চারটি এখন তাদের সেবা চালু করেছে। তাছাড়া সরকারি প্রতিষ্ঠানগুলোতে সাবমেরিন ক্যাবল সংযোগের বিকল্প কোনো সেবা চালু নেই। তাই এসময়ে বিটিসিএল সংযোগ নেয়া প্রতিষ্ঠান বিশেষ করে সরকারি প্রতিষ্ঠানগুলোকে সমস্যার মুখোমুখি হতে পারে। পাশাপাশি আইটিসি ব্যাকআপ না থাকা এবং ব্যান্ডউইথ কম থাকা প্রতিষ্ঠানের সংযোগে অনেকের ক্ষেত্রেই ইন্টারনেট গতি স্লো থাকবে।

প্রতিবেদন : হাসান ইমাম

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)