ঢাকার বাইরে হরতাল পরিস্থিতি

 ঢাকার বাইরে হরতাল পরিস্থিতি



প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম)

মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানের ফাঁসির আদেশের প্রতিবাদে আজ রোববার সারাদেশে পালিত হচ্ছে সকাল-সন্ধ্যা হরতাল। জামায়াতের ডাকা এই হরতালে দেশের বিভিন্ন স্থানে ঝটিকা মিছিলসহ বোমা ও ককটেল বিস্ফোরণের খবর পাওয়া গেছে। রাজশাহীর বিনোদপুরে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ এক শিবিরকর্মী নিহত হয়েছেন।

ঢাকার বাইরে হরতাল পরিস্থিতি:

রাজশাহীতে র‌্যাব-শিবির ‘বন্দুকযুদ্ধে’ ১ শিবিরকর্মী নিহত

রোববার ভোরে জামায়াতের ডাকা হরতালে রাজশাহীর বিনোদপুরে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ এক শিবিরকর্মী নিহত হয়েছেন। রোববার ভোর ৪টা ২০ মিনিটে বিনোদপুরের ওয়ার্লেস টাওয়ার আমজাদের মোড়ে এই ঘটনা ঘটে। ঘটনাস্থল থেকে র‌্যাব সদস্যরা গুলিসহ পিস্তল, ৬টি ককটেল ও তিন বোতল পেট্রোল উদ্ধার করেছে।
রাত ৩টার দিকে শিবির ক্যাডাররা বিনোদপুর রেডিও কলোনি মাঠে গোপন বৈঠক করছিল। এসময় খবর পেয়ে র‌্যাবের একটি দল সাড়ে ৩টার দিকে সেখানে উপস্থিত হলে শিবিরকর্মীরা তাদের লক্ষ্য করে গুলি ছোঁড়ে। র‌্যাবও পাল্টা গুলি চালালে শিবিরকর্মীরা পিছু হটে। মুখোমুখি বন্দুকযুদ্ধে শাহাদাত নামে এক শিবিরকর্মী নিহত হয়। পরে র‌্যাব সদস্যরা শাহাদতের লাশ উদ্ধার করেন।


সিলেটে ঝটিকা মিছিল, হাতবোমা বিস্ফোরণ

সকাল ৬টার দিকে ইসলামী ছাত্রশিবির নগরীর আম্বরখানা থেকে মিছিল বের করে। এরপর তারা দর্শন দেউড়ী এলাকায় টায়ার জ্বালিয়ে সিলেট-সুনামগঞ্জ সড়ক অবরোধ করে এক পর্যায়ের তারা কয়েকটি হাতবোমা ফাটিয়ে ওই এলাকা ত্যাগ করে বলে প্রত্যক্ষদর্শীরা জানান ।
সকাল সাড়ে ৬টার দিকে নগরীর শাহী ঈদগাহ এলাকা থেকে হরতালের সমর্থনে একটি মিছিল বের করে জামায়াত কর্মীরা। মিছিলটি বিমানবন্দর সড়ক অবরোধ করে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ শুরু করে। খবর পেয়ে পুলিশ যাওয়ার আগেই হরতাল সমর্থকরা কয়েকটি হাতবোমা ফাটিয়ে দ্রুত ওই স্থান ত্যাগ করে বলে।

হবিগঞ্জে নিরুত্তাপ হরতাল চলছে

সকাল ১০টা পর্যন্ত হবিগঞ্জের কোথাও কোনো নাশকতার খবর পাওয়া যায়নি। যান চলাচল স্বাভাবিক রয়েছে সেখানে। তবে দূরপাল্লার কোনো যানবাহন এখনো চলাচল করতে দেখা যায়নি। তবে শহরের গুরুত্বপূর্ণ স্থানে পুলিশের কড়া নজরদারি রয়েছে।

কালীগঞ্জে ট্রাক ভাঙচুর

ঝিনাইদহে একটি ট্রাক ভাঙচুর করেছে হরতালকারীরা। সেখানে অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান খোলা রয়েছে। যানবাহন স্বাভাবিক রয়েছে। তবে দূরপাল্লার যান চলাচল বন্ধ রয়েছে।

এদিকে রোববার সকাল ৭ টার দিকে জেলার কালীগঞ্জ উপজেলার ঝিনাইদহ-যশোর সড়কের বাকুলিয়া নামক স্থানে শিবির কর্মীরা সড়কে টায়ারে আগুন জ্বালিয়ে হরতালের স্বপক্ষে বিভিন্ন স্লোগান দেয়। তবে পুলিশ আসার খবর পেয়ে পিকেটাররা পালিয়ে যায়। জেলা শহরের গুরুত্বপূর্ণ স্থানে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

চৌদ্দগ্রামে অগ্নিসংযোগ ও ভাঙচুর


কুমিল্লার চৌদ্দগ্রামে একটি কাভার্ডভ্যানে অগ্নিসংযোগ ও সাতটি ট্রাক-কাভার্ডভ্যানে ভাঙচুর করেছে হরতাল সমর্থনকারীরা। এছাড়া সকাল সাড়ে নয়টায় ফাল্গুনকরা মাজারের সড়কে একটি কাভার্ডভ্যানে অগ্নিসংযোগ করেছে পিকেটাররা

এর আগে নগরীর টমছম ব্রিজে ভোর সোয়া ছয়টায় জামায়াত-শিবির কর্মীরা হরতালের সমর্থনে মিছিল করেছে।

কুমিল্লার চৌদ্দগ্রামে প্রায় প্রতিটি সড়কেই পিকেটিং করছে জামায়াত-শিবির কর্মীরা। কয়েকটি সড়কে পুলিশের সঙ্গে জামায়াত-শিবির কর্মীদের ধাওয়া পাল্টা হয়েছে। তবে এতে কেউ হতাহত হয়নি।

কুমিল্লা শহরের দোকানপাট খোলা হয়েছে। মহানগরীর শাসনগাছা, চকবাজার, জাঙ্গালিয়া বাসস্ট্যান্ড থেকে কোনো দূরপাল্লার বাস ছেড়ে যায়নি।

জেএ/১২/৫-২

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)