কলকাতার আন্তর্জাতিক নাট্যোৎসবে ঢাকা থিয়েটার



 প্রস্তুতি :  বিনোদন (প্রতিমুহূর্ত.কম) ---

কলকাতার চন্দননগরে ‘মৈত্রী আন্তর্জাতিক নাট্যোৎসব ২০১৩’ এ মঞ্চায়িত হবে ঢাকা থিয়েটারের বহুল প্রশংসিত দুই নাটক ‘বিনোদিনী’ ও ‘দ্য টেম্পেস্ট’। এ উপলক্ষ্য আগামী জুন মাসের প্রথম সপ্তাহে কলকাতা যাবে ঢাকা থিয়েটার। ৯ জুন চন্দননগরের রবীন্দ্রভবনে সকালে ‘বিনোদিনী’ এবং একই দিন সন্ধ্যায় ‘দ্য টেম্পেস্ট’ মঞ্চায়ন করা হবে।

আধুনিক বাংলানাট্যমঞ্চের প্রথম নারী অভিনেত্রী হিসেবে স্বীকৃত শ্রীমতি বিনোদিনী দাসীর লেখা আত্মজীবনী নিয়ে নির্মিত ‘বিনোদিনী’ নাটকটিতে একক অভিনয় করেছেন মঞ্চকুসুম শিমূল ইউসুফ। আর ইতোমধ্যে শতাধিক মঞ্চায়নের গৌরব অর্জনকারী এই নাটকটির নির্দেশনা দিয়েছেন নাট্যজন নাসির উদ্দীন ইউসুফ।

লন্ডনের বিশ্বখ্যাত শেক্সপিয়র’স গ্লোব থিয়েটারে বাংলা ভাষায় মঞ্চায়িত প্রথম নাটকের গৌরব অর্জনকারী ‘দ্য টেম্পেস্ট’ নাটকটিরও পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন নাসির উদ্দীন ইউসুফ। রুবাইয়াৎ আহমেদ-এর অনুবাদ ও রূপান্তরে মঞ্চায়িত এই নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, শিমূল ইউসুফ, কামাল বায়েজীদ, শহীদুজ্জামান সেলিম, খাইরুল ইসলাম পাখি, চন্দন চৌধুরী, রুবল লোদী, এশা ইউসুফ, সাজ্জাদ রাজীব, সামিউন জাহান দোলা, রফিকুল ইসলাম, নীলমনি সিনহা ও ধীরেন সিনহা প্রমুখ।

আরএম-১৭/৫-৩

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)