২ বছর কারাভোগের পর দেশে ফিরলেন ৬০ তরুণী, সাথে ৫ শিশু


প্রস্তুতি : সারাদেশ (প্রতিমুহূর্ত.কম)

ভারতে দুই বছর কারাবাসের পর বাংলাদেশি ৬০ তরুণী ও ৫ শিশুকে গতকাল রাত ৮ টার দিকে বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশে হস্তান্তর করেছে ভারতীয় পুলিশ।

ভালো চাকরির আশায় গত দুই বছর আগে তারা মুম্বাই ও দিল্লী পুলিশের হাতে আটক হয়। অবৈধভাবে ভারতে প্রবেশের অভিযোগে আদালত তাদের দুই বছরের সাজা দিয়ে জেল হাজতে প্রেরণ করে।

সাজা ভোগের পর ভারতের একটি এনজিও সংস্থা তাদের মুক্ত করে মুম্বাইয়ের মহারাষ্ট্রের রেসকিউ ফাউন্ডেশন নামের একটি সরকারি সেল্টার হোমে রাখে। উভয় দেশের পররাস্ট্র মন্ত্রণালয়ের হস্তক্ষেপে সাজার মেয়াদ শেষে ট্রাভেল পারমিটের মাধ্যমে বেনাপোল চেকপোস্ট দিয়ে তাদের দেশে ফেরত পাঠানো হয়।

এদের মধ্যে যশোর জেলার ১৯ জন, খুলনার-৩ জন, নওগাঁর ১ জন, নড়াইলে ৫ জন, বরিশালের ৪ জন, সাতক্ষীরার ১৩ জন, বাগেরহাটের ৫ জন, নরসিংদীর ৫ জন ও গাজীপুরের ৫ জন রয়েছেন।

বেনাপোল চেকপোস্ট পুলিশ ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুজ্জামান জানান, দুই বছর আগে বাংলাদেশের দরিদ্র পরিবারের এসব তরুণীরা কাজের সন্ধানে ভারতের মুম্বাই ও দিল্লী শহরে যায়। মাস খানেক কাজ করার পর সেখানকার পুলিশ অবৈধ অনুপ্রবেশের ও বসবাসের অভিযোগে তাদেরকে গ্রেপ্তার করে আদালতে পাঠায়।

পোর্ট থানা পুলিশ মন্ত্রণালয়ের নির্দেশে মানবাধিকার সংগঠন রাইটস যশোরকে ৩৫ ও মহিলা আইনজীবী সমিতিকে ৩০ তরুণীকে হস্তান্তর করে। রাইটস যশোরের নিবাহী পরিচালক বিনয় কৃঞ্চ মল্লিক জানান, ভারত থেকে ফেরত আসা তরুণীদের আত্মীয় স্বজনদের কাছে ফেরত দিতে যশোরে নিয়ে যাওয়া হচ্ছে। আজ ও আগামীকাল দুদিনে তাদের স্বজনদের কাছে তুলে দেয়া হবে।

প্রতিবেদন : হাসান ইমাম, বিভাগীয় সম্পাদক, সারাদেশ

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)