খেলাপি ঋণ কমাতে কেন্দ্রীয় ব্যাংকের তৎপরতা


প্রস্তুতি : অর্থনীতি (প্রতিমুহূর্ত.কম)

বেসরকারী খাতের ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সাথে আলাদা বৈঠক করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। খেলাপী ঋণ বেড়ে যাওয়ায় রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকগুলোর পাশাপাশি এই প্রথমবারের মত বেসরকারী ব্যাংকগুলোকে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে নানা ধরনের নির্দেশনা দেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাসস সুত্রে জানা গেছে, খেলাপী ঋণ বেড়ে যাওয়ায় গত ১৬ মে ব্যাংকার্স সভায় গভর্নর ড. আতিউর রহমান উদ্বেগ প্রকাশ করেন। তিনি ব্যাংকগুলোকে খেলাপী ঋণ কমাতে কঠোর নির্দেশনাও দেন।

খেলাপী ঋণ বেড়ে যাওয়ায় প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মোহাম্মদ নওশাদ আলী চৌধুরী বলেন, ‘খেলাপী ঋণ বৃদ্ধিতে ইতোমধ্যে কেন্দ্রীয় ব্যাংক উদ্বেগ প্রকাশ করেছে। বেসরকারী ও বিদেশী মালিকানাধীন যে সব ব্যাংকের খেলাপী ঋণ বেশি হারে বেড়েছে তাদের সাথে আলাদাভাবে আমরা বৈঠক করতে যাচ্ছি।’

তিনি আরও জানান,  এর আগের প্রান্তিকগুলোতে যেসব ব্যাংকের খেলাপি ঋণ বেশি বাড়ত, তাদের এমডিকে চিঠি দিয়ে সতর্ক করা হতো। তবে এ ধরণের সতর্কতায় উন্নতি না হওয়ায় এবারই প্রথমবারের মতো তাদের সঙ্গে বৈঠক করার সিদ্ধান্ত হয়েছে।

বৈঠকে সংশ্লিষ্ট ব্যাংকের এমডিকে খেলাপি ঋণ কমিয়ে আনার উপায় তুলে ধরতে হবে। এরপর কেন্দ্রীয় ব্যাংক তাদের সুনির্দিষ্ট পরামর্শ দেবে।

বেসরকারী ব্যাংকগুলো তা অনুসরণ করে চলছে কিনা এই ব্যাপারে তদারক করার আহবান জানান মোহাম্মদ নওশাদ আলী চৌধুরী।

উল্লেখ্য, গত সেপ্টেম্বর থেকে ব্যাংকিং খাতে খেলাপী ঋণ বাড়তে শুরু করে। এর ধারাবাহিকতায় ডিসেম্বরের তুলনায় মার্চে এসে রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকের শ্রেণীকৃত ঋণের পরিমাণ ৩ দশমিক ১৮ শতাংশ বেড়েছে। বেসরকারী খাতের ব্যাংকগুলোতে এ সময়ে খেলাপী ঋণ বেড়েছে এক দশমিক ৬৫ শতাংশ। বিদেশী মালিকানাধীন ব্যাংকগুলোতে বাড়ে এক দশমিক ৭ শতাংশ।

তবে ডিসেম্বর-মার্চ প্রান্তিকে বেসরকারী মালিকানাধীন ১১ এবং বিদেশী মালিকানাধীন ৪ ব্যাংকের খেলাপি ঋণ অস্বাভাবিক হারে বেড়েছে। মূলত এই ১৫ ব্যাংকের সাথে আলাদা করে বৈঠক করবে কেন্দ্রীয় ব্যাংক।

প্রতিবেদন: আব্দুল্লাহ আল জুবায়ের, নিউজরুম এডিটর
এজে- ২২/৫-১

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)