ওকলাহোমায় টর্নেডোর আঘাতে নিহত ৯১

প্রস্তুতি : আন্তর্জাতিক (প্রতিমুহূর্ত.কম)

মার্কিন যুক্তরাষ্ট্রের ওকলাহোমায় একটি শক্তিশালী টর্নেডোর আঘাতে ২০ শিশুসহ অন্তত ৯১ জন নিহত হয়েছেন। এছাড়াও মুরের বিভিন্ন হাসপাতালে অন্তত ১২০ জনকে আহত অবস্থায় ভর্তি করা হয়েছে, যাদের ৭০ জনই শিশু। সংবাদ মাধ্যমে বলা হয় , ওই টর্নেডোর ফেলে যাওয়া ধ্বংসস্তূপের নিচে আরও অনেকে আটকা পড়ে আছে বলে ধারনা করা হচ্ছে।

মার্কিন আবহাওয়া বিভাগ জানিয়েছে, স্থানীয় সময় বিকেল ৪টার দিকে আঘাত হানা এই টর্নেডোটির গতি ছিল ঘণ্টায় ৩২১ কিলোমিটার । টর্নেডোর ব্যস ছিল অন্তত ২ কিলোমিটার।

স্থানীয় পুলিশ কর্মকর্তারা বলছেন, প্রায় ৪৫ মিনিট ধরে চলতে থাকা টর্নেডোটি কারণে স্কুল, ঘর-বাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান ধ্বসে পড়েছে। বিকেলে টর্নেডোর আঘাতের পর, রাত জুড়েই উদ্ধার অভিযান অব্যাহত আছে। এছাড়াও ঝড়ের আঘাতে ধ্বসে পড়া একটি প্রাথমিক বিদ্যালয়ে আটকা পড়েছে অন্তত ২০টি শিশু যাদের বয়স আট বছরের মতো।

টর্নেডোর কিছু সময় পরেই স্কুল থেকে নিজের সন্তানকে নিতে এসেছিলেন রবার্ট রেমন্ড। তিনি বলেন, টর্নেডোটি চলের যাওয়া পর্যন্ত তারা অপেক্ষা করেন। এর পর বাইরে এসে তারা দেখতে পান, আকাশ থেকে আবর্জনার পাহাড় ছড়িয়ে পড়ছে। তিনি জানতে পারেন, হাসপাতালসহ স্থানীয় একটি থিয়েটার হল এবং তাদের সন্তান যে স্কুলে পড়ে সেই স্কুল ভবনেও আঘাত হেনেছে টর্নেডোটি। তিনি বলেন, সেটি শোনার পর আর বসে থাকতে পারেননি।

আকাশ থেকে শহরতলীর ভিডিও চিত্র দেখা যাচ্ছিল, বেশ বড়সড় এলাকায় ধ্বংসের ছাপ। এর পর মুর নামে ছোট একটি শহরের ওপর দিয়ে ওকলাহোমা থেকে দুরে সরে যায় যেখানে প্রায় ৫৫ হাজার লোকের বসবাস।

১৯৯৯ সালের মে মাসে এই মুর শহরেই আরেক প্রলয়ঙ্করী টর্নেডোতে ৩৬ জনের মৃত্যু হয়। তবে এবার ক্ষয়ক্ষতি অনেক বেশি হয়েছে বলে ওকলাহোমা হাইওয়ে পুলিশের বেটসি র‌্যান্ডলফ মনে করছেন।

নিহতের সংখ্যা আরও বৃদ্ধির আশংকা প্রকাশ করেছেন ওকলাহোমার প্রধান মেডিকেল কর্মকর্তা।

সূত্র : রয়টার্স ও বিবিসি
প্রতিবেদন : শাহারিয়ার রহমান
সম্পাদনা : আতিক আহম্মেদ অর্পণ
এসআর/২১/০৫-২

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)