সজল খালেদের কি দেশে ফেরা হবে না ?


প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম)


৫ম এভারেস্ট জয়ী বাংলাদেশী সজল খালেদ (মোহাম্মদ খালেদ হোসেন)-এর মৃতদেহ ফিরিয়ে আনতে ১০ জন শেরপা প্রয়োজন বলে জানিয়েছেন নেপালের হিমালয়ান গাইডস প্রাইভেট লিমিটেডের কর্ণধার ঈশ্বরী পাউডেল।

তার মৃতদেহ দেশে আনতে চাইলে আজ ২৩ মে বৃহস্পতিবারের মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাতে হবে । নইলে তার দেহ নিচে নামিয়ে আনা অসম্ভব হয়ে যাবে । চলতি পর্বতারোহণ মৌসুম আগামী ৩১ মে'র মধ্যেই শেষ হয়ে যাবে ।

তরুণ নির্মাতা সজল খালেদ গত ২০ মে  এভারেস্ট জয়ের পর ফিরে আসার পথে মৃত্যুবরণ করেন । তার মৃতদেহ ফিরিয়ে আনতে প্রয়োজন প্রায় ৫০ হাজার ডলার বা প্রায় ৪১ লক্ষ টাকা । মৃতদেহ প্রায় ২৮,৭৫০ ফুট উচ্চতায় অবস্থিত সাউথ সামিটে রয়েছে।


এই পরিমাণ অর্থ সংগ্রহ করা গেলে তার মৃতদেহ সাউথ সামিট থেকে প্রায় ২১,০০০ফুট উচ্চতায় ক্যাম্প টু বা অ্যাডভান্সড বেস ক্যাম্পে নামিয়ে আনা সম্ভব হবে। সেখান থেকে হেলিকপ্টারে করে তার দেহ কাঠমণ্ডুতে ফিরিয়ে আনা যাবে ।


এই বিপুল পরিমান অর্থ সজল খালেদের পরিবারের পক্ষে বহন করা অসম্ভব বলে জানা গেছে । সজল যে প্রতিষ্ঠানের স্পন্সরে গিয়েছিলেন সেই প্রতিষ্ঠান 'কর্ণফুলী' যদি এই অর্থ যোগান দেয়, তাহলে সজলকে ফিরিয়ে আনা সম্ভব ।


বাংলাদেশ সরকার বা নেপালের কাঠমান্ডুতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস উদ্যোগ না নিলে হয়তো সজল খালেদের আর দেশে ফেরা হবে না।


প্রতিবেদন : সজল বি রোজারিও
এসআর-২৫/৫-২

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)