দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে প্রধান দুই দলের সংলাপ !

প্রস্তুতি : রাজনীতি (প্রতিমুহূর্ত.কম)

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী দলীয় নেতা খালেদা জিয়ার সঙ্গে বাংলাদেশ সফররত জাতিসংঘের রাজনীতি বিষয়ক সহকারী মহাসচিব ওসকার ফার্নান্দেজ তারানকোর কয়েক দফা বৈঠকের পর প্রধান দুই দলের মধ্যে সংলাপের সম্ভাবনা জোরদার হয়েছে।

বাংলাদেশের রাজনৈতিক সংকট নিরসনে জাতিসংঘের প্রচেষ্টার প্রশংসা করে সংলাপে রাজি হয়েছেন বিএনপির চেয়ারপারসন ও বিরোধী দলীয় নেতা খালেদা জিয়া। এরই পরিপ্রেক্ষিতে সোমবার বিএনপি পূর্ব নির্ধারিত সমাবেশ বাতিল করেছে।  স্থায়ী কমিটির বৈঠকে নেয়া বুধ ও বৃহস্পতিবার হরতাল ডাকা সিদ্ধান্ত থেকেও বিএনপি সরে এসেছে।


জাতিসংঘের প্রতিনিধি জানিয়েছেন, সংসদে প্রতিনিধিত্ব করছে, এমন দলগুলোর সমন্বয়ে একটি অন্তবর্তীকালীন সরকার গঠন করা হবে এমন আশ্বাস দেওয়া হয়েছে বিরোধী দলীয় নেত্রীকে।  আলোচনার মাধ্যমে সংবিধানের প্রতি সামঞ্জস্য রেখে একটি গ্রহণযোগ্য সমাধান ও প্রক্রিয়ায় পৌঁছানো যাবে এমন আশ্বাসের ভিত্তিতেই বিএনপি সংলাপে রাজি হয়েছে বলে জানা গেছে।


এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা লিখিতভাবে আনুষ্ঠানিক চিঠির মাধ্যমে খালেদা জিয়ার কাছে সংলাপের প্রস্তাব পাঠানোর নির্দেশ দিয়েছেন সংশ্লিষ্টদের। মঙ্গল বা বুধবার আওয়ামী লীগের পক্ষ থেকে খালেদার কাছে লিখিত প্রস্তাব যেতে পারে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

এজন্য একটি খসড়া চিঠি এরই মধ্যে তৈরি করা হয়েছে বলে সূত্রটি জানায়। চিঠিতে আগামী নির্বাচনকালীন সরকার ব্যবস্থা কেমন হবে বা চলমান সংকট নিরসন বিষয়ে উল্লেখ রয়েছে বলে
জানা গেছে।

বাংলাদেশে সফররত জাতিসংঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো ঢাকায় অবস্থানকালেই ক্ষমতাসীন দলের পক্ষ থেকে সংলাপের চিঠি বিরোধী নেত্রীর কাছে পৌঁছাবে বলে সূত্র জানিয়েছে।

বাংলাদেশে সফররত জাতিসংঘের এ দূত ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী নেত্রী খালেদা জিয়া, জাতীয় সংসদের স্পিকার, নির্বাচন কমিশন, আওয়ামী লীগ, বিএনপি ও অন্যন্য দলের নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে আসন্ন নির্বাচনে সব দলের অংশগ্রনের বিষয়ে জাতিসংঘের আগ্রহের কথা তুলে ধরেন এবং সমস্যা সমাধানে রাজনৈতিক দলগুলোকে সংলাপের তাগিদ দেন তারানকো।

জাতিসংঘের রাজনীতি বিষয়ক সহকারী মহাসচিব ওসকার ফার্নান্দেজ তারানকো আজ মঙ্গলবার বিরোধী নেত্রী বেগম খালেদা জিয়ার দেয়া মধ্যাহ্নভোজে অংশ নেবেন।

 রিপোর্ট : রুদ্র মাহমুদ
আরএম/১৩/৫-৭

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)