১ বছরে ১০১ জন সাংবাদিক খুন

 ১ বছরে ১০১ জন সাংবাদিক খুন 

প্রস্তুতি : মিডিয়া (প্রতিমুহূর্ত.কম/ protimuhurto.com) ---

আজ ৩ মে শুক্রবার বিশ্বজুড়ে পালিত হচ্ছে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। ১৯৯৩ সালে দিবসটির প্রবর্তন করে জাতিসংঘের সাধারণ পরিষদ । এ বছর দিবসটির শ্লোগান হলো ‘বাক নিরাপত্তা : সব মাধ্যমে ভাব প্রকাশের স্বাধীনতা’।
 
 
সাংবাদিকদের অধিকার রক্ষায় প্রতিষ্ঠিত আন্তর্জাতিক সংস্থা কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টের (সিপিজে) হিসাব অনুযায়ী, ২০১২ সালে বিশ্বে ১০১ জন সাংবাদিক খুন হয়েছেন। এর মধ্যে ৩১ জনকে হত্যার কারণ উদঘাটন করা যায়নি।
 
বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী, গত চার বছরে ১৭ জন সাংবাদিক খুন হয়েছেন। এর মধ্যে শুধু ২০১২ সালেই সাতজনকে হত্যা করা হয়। হামলার শিকার হয়েছেন দুই শতাধিক সাংবাদিক। ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা দায়ের করা হয়েছে শতাধিক সাংবাদিকের বিরুদ্ধে।
 
 
মানবাধিকার সংগঠন অধিকারের পরিসংখ্যানেই সাংবাদিকদের ওপর নির্যাতন বাড়ার বিষয়টি স্পষ্ট হয়ে উঠে । এই পরিসংখ্যানে দেখা যায়, ,দেশে এ বছরের মার্চ মাসে ২১ জন সাংবাদিক আহত, সাতজন হুমকির শিকার ও চারজন লাঞ্ছিত হয়েছেন। ফেব্রুয়ারিতে ২০ জন আহত, দুজন হুমকির শিকার, একজন লাঞ্ছিত হন। জানুয়ারি মাসে ২০ জন আহত, দুজন হুমকির সম্মুখীন, একজন লাঞ্ছিত ও নয়জন হয়রানির শিকার হন। অধিকারের দাবি অনুযায়ী, ২০১২ সালে দেশে ২৮৯ জন সাংবাদিক সহিংসতার শিকার (নিহত, আহত, হামলা, হয়রানি ও হুমকির শিকার) হন। ২০১১ সালে এ সংখ্যা ছিল ২৫।
 
 
সাংবাদিকদের অধিকার রক্ষার আন্তর্জাতিক সংস্থা রিপোর্টার্স উইদাউট বর্ডার্সের মতে, বাংলাদেশে সাংবাদিকদের কর্ম-পরিবেশের ক্রমাবনিত ঘটছে। সংস্থাটির করা বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচক ২০১৩ অনুযায়ী, বিশ্বের ১৭৯টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৪৪তম। সংস্থাটির ২০১১-১২ সালের সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১২৯তম, ২০১০ সালে ১২৬তম ও ২০০৯ সালে ছিল ১২১তম।
 
 
গণমাধ্যমের স্বাধীনতার গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং সরকারকে সার্বজনীন মানবাধিকার সনদের আর্টিক্যাল ১৯ অনুযায়ী জনগণের মতামত প্রকাশের অধিকারের প্রতি সম্মান এবং অধিকার সমুন্নত রাখার জন্য দায়িত্বশীল করার উদ্দেশ্যে ১৯৯৩ সাল থেকে এ দিবসটি পালিত হয়ে আসছে।
 
 
মূলত সাংবাদিকতার স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা অনুসরণ, বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন, গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ প্রতিহত করার শপথ এবং পেশাগত দায়িত্ব পালনকালে ক্ষতিগ্রস্ত ও জীবনদানকারী সাংবাদিকদের স্মরণ করার মধ্য দিয়ে দিবসটি বিশ্ব জুড়ে পালিত হচ্ছে।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)