গিলক্রিস্টময় একটি ম্যাচ




প্রস্তুতি : খেলা (প্রতিমুহূর্ত.কম)


ধর্মশালায় আজ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ ২০১২-এর গ্রুপ পর্যায়ের শেষ ম্যাচ খেলতে মুখোমুখি কিংস ইলাভেন পাঞ্জাব ও মুম্বাই ইন্ডিয়াস। কিন্তু আজকের ম্যাচের পুরোটাই হয়ে রইলো গিলক্রিস্টময়। এই সেশনে এটি শুধুমাত্র পাঞ্জাবের শেষ ম্যাচ না, সবধরণের ক্রিকেট থেকে গিলক্রিস্টেরও শেষ ম্যাচ। আর পুরো ম্যাচটিই নিজের করে নিলেন এই জীবন্ত কিংবদন্তী।

আগেই সেমিফাইলান নিশ্চিত হওয়া মুম্বাই আজকের ম্যাচে চাপমুক্তই ছিল আর পাঞ্জাব আগেই বাদ পড়ে গিয়েছে প্লেঅফ থেকে। দু’দলেরই আজ কিছু হারাবার কোন ভয় ছিল না।

টস জিতে মুম্বাই অধিনায়ক রোহিত শর্মা পাঞ্জাবকে ব্যাটিং-এর আমন্ত্রণ জানায়। শেষবারের মতো ব্যাট হাতে মাঠে নামলেন এডাম গিলক্রিস্ট আর তার সঙ্গী মান্দীপ সিং। কিন্তু শেষ ম্যাচে তেমন কিছু করতে পারলেন না এই ব্যাটিং কিংবদন্তী। মাত্র ৫ রানেই বিদায় নেন তিনি। মান্দীপ আগেই সাজঘরে ফিরে গেছেন, দলের স্কোর তখন ৬/২। গিলির দুই পাঞ্জাব সতীর্থ আজহার মাহমুদ ও শন মার্স হয়তো চাননি গিলক্রিস্টের বিদায়টা এত সাদামাটা হোক। তাই আজহার খেললেন আইপিএল ক্যারিয়ার সেরা ইনিংস আর মার্সও তাকে দিলেন যোগ্য সহযোগিতা। ৪৪ বলে ৮০ রান করার পথে মাহমুদ মারেন ৮ চার ও ৪ ছয়। আর তার সঙ্গী মার্স করেন ৬৭ রান। ৪৭ বলে খেলা এই ইনিংসে ছিল ১১টি চারের মার। মাহমুদ-মার্স জুটি পাঞ্জাবের স্কোরে জমা দেন ১৪৮ রান। শেষেরদিকের ব্যাটসম্যানদের মাঝে কেবলমাত্র ভহরাই ২০ রানের উপকারী ইনিংস খেলেন। পাঞ্জাব ২০ ওভারে ৮ উইকেটে করে ১৮৩।

টি-টোয়েন্টির আদর্শ বোলার যাকে বলা হয়, সেই লাসিথ মালিঙ্গা মুম্বাইয়ের হয়ে আজ ৩ উইকেট নেন। এছাড়া নিলি, হারভজন সিং, পোলার্ড ও ধাওয়ান ১টি করে উইকেট পান।

১৮৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শূন্য রানেই ড্রেসিংরুমে ফেরেন মুম্বাইয়ের ওপেনার ম্যাক্সওয়েল। দলকে টেনে বের করে আনার চেষ্টা করেন টারে ও রাইডু। কিন্তু টারে ২২ রানে ও রাইডু ২৬ রানে আউট হলে চাপে পড়ে মুম্বাই। অধিনায়ক রোহিত শর্মা ২৫ রান করে ও অনফর্ম ব্যাটসম্যান দীনেশ কার্ত্তিক ০ (শূন্য) রানে আউট হলে মুম্বাইয়ের হার নিশ্চিত হয়ে যায়। পোলার্ডের ২২ ও ধাওয়ানের ১৪ ও মুম্বাইকে ম্যাচে ফেরাতে পারেনি। ১৩৩ রানেই অলআউট হয় সেমি নিশ্চিত করা মুম্বাই।

পাঞ্জাব বোলারদের মাঝে আজহার মাহমুদ, পীযুষ চাওলা ও সন্দ্বীপ শর্মা ২টি করে উইকেট পান। প্রবীণ কুমার, আওয়ানা ও এডাম গিলক্রিস্ট ১টি করে উইকেট পান।

নাহ, ভুল কিছু শোনেননি।

১৭ বছরের দীর্ঘ ক্যারিয়ারে কখনো বল হাতে নেননি গিলি। ক্রিকেটীয় ক্যারিয়ারের শেষ ম্যাচে হাতে নিলেন বল, করলেও এক বল আর সেই বলেই তুলে নিলেন উইকেট। আর সেই উইকেটটি হারভজন সিং-এর!! প্রচলিত ক্রিকেটীয় ধারার এক বিপরীত চিত্র দেখলো পুরো ক্রিকেট বিশ্ব।

ম্যান অফ দ্যা ম্যচ হন পাঞ্জাবের আজহার মাহমুদ।


প্রতিবেদন : নিপুণ কাওসার, বিভাগীয় সম্পাদক, খেলা

এনকে- ১৮/০৫-১৭

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)