হত্যাকাণ্ডের দায় নিতে হবে সরকারকে : তারেক রহমান

প্রস্তুতি : রাজনীতি (প্রতিমুহূর্ত.কম)--


শাপলা চত্বরে হেফাজতের সমাবেশে অগণিত মানুষ হত্যা করা হয়েছে বলে অভিযোগ করে বিএনপি’র সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান বলেন, বর্তমান সরকারকে এই হত্যাকাণ্ডের দায় নিতে হবে এমনটাই বলেছেন । তিনি সরকারের কাছে জানতে চান ‘রাতের অন্ধকারে বাতি নিভিয়ে সমাবেশে আক্রমণ, মানুষ হত্যা, এ কোন গণতন্ত্র?

২০ মে সোমবার বাংলাদেশ সময় রাত ১ টা ৩০ মিনিটে পূর্ব লন্ডনের নিউহ্যাম পামট্রি রেস্টুরেন্টে এক সভায় সরকারের বিরুদ্ধে এই অভিযোগ করেন তারেক রহমান।

তারেক রহমান বলেন, দেশ এখন স্মরণকালের সবচেয়ে সংকটজনক সময় অতিক্রম করছে। মানুষজন আজ নিরাপত্তাহীন, প্রতিমূহূর্তে লঙ্ঘিত হচ্ছে মানবাধিকার, মত প্রকাশের স্বাধীনতাকে নির্বাক করে দিতে সংবাদ মাধ্যমগুলো বন্ধ করে দেওয়া হচ্ছে।

এ সময় সমাবেশে উপস্থিত দৈনিক আমারদেশ পত্রিকার একজন সাংবাদিককে দেখিয়ে তিনি বলেন, নিজের প্রাণ বাঁচাতে এই সাংবাদিক আজ দেশ ছাড়া। ঐ সাংবাদিকের কাছ থেকে জেনে নিয়ে তারেক বলেন, বর্তমান সরকারের আমলে এই পর্যন্ত প্রায় ২০ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে। বর্তমান সরকারের দুর্নীতি, দলীয়করণ, স্বজনপ্রীতির বিরুদ্ধে কিছু লিখলেই সাংবাদিকদের নির্যাতন করা হয়।

সাংবাদিক সাগর-রুনি হত্যাকাণ্ড সম্পর্কে বিএনপি’র এ নেতা অভিযোগ করেন, সাগর-রুনি সরকারের একটি বড় ধরনের দুর্নীতি প্রকাশ করতে যাচ্ছিলেন বলেই তাদের হত্যা করা হয়।

তত্বাবধায়ক সরকার ব্যবস্থা নিয়ে তারেক রহমান বলেন, বর্তমান সরকার জনগণের দিকে কোন তোয়াক্কা না করে এক তরফা নির্বাচনের দিকে যাচ্ছে। তিনি উল্লেখ করেন একটি শীর্ষ পত্রিকার কয়েক হাজার পাঠকের ওপর করা জরিপে দেখা গেছে দেশের ৯০% মানুষ তত্বাবধায়ক সরকার চায়।

তারেক রহমান বলেন, বিএনপি’র জন্ম হয়েছিল জনগনের স্বার্থে। তাই জনগণের স্বার্থেই পুনরায় দলকে সুসংগঠিত করে সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামতে হবে।

বক্তব্যে তিনি দেশ ও জাতীর স্বার্থে ব্যক্তিগত ভেদাভেদ ভুলে গিয়ে নেতাকর্মীদের ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান ।

এসময় তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, কেন্দ্রীয় বিএনপি আশা করছে, অতিশীঘ্রই যুক্তরাজ্য বিএনপি এমন একটি কমিটি দলকে উপহার দেবে, যেখানে থাকবে নবীন-প্রবীণের সমন্বয় আর ত্যাগী, দক্ষ ও যোগ্য নেতৃবৃন্দের সমাবেশ। আশা করি আপনাদের সুচিন্তিত মতামত সেই রকম একটি কমিটির পক্ষেই দেবেন।

নিউহ্যাম বিএনপি’র সাধারণ সম্পাদক আব্দুল কাইয়ুম ও যুগ্ম সম্পাদক ফেরদৌস আলমের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত এই সভায় সভাপতিত্ব করেন যুক্তরাজ্য বিএনপি’র সাবেক সিনিয়র সহ-সভাপতি শায়েস্তা চৌধুরী কুদ্দুস। তারেক রহমান ছাড়াও সমাবেশে উল্লেখযোগ্য অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন দলের সাবেক আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মহিদুর রহমান। এছাড়া সমাবেশে বিভিন্ন শাখা কমিটির নেতৃবৃন্দসহ প্রায় দেড়শতাধিক নেতা বক্তব্য রাখেন।


সম্পাদনা : আতিক আহম্মেদ অর্পণ
এএ/

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)