টি-টোয়েন্টির প্রথম ম্যাচেও হার টাইগারদের

টি-টোয়েন্টির প্রথম ম্যাচেও হার টাইগারদের

হার দিয়ে শুরু টি-টোয়েন্টি সিরিজ
 প্রস্তুতি : খেলা (প্রতিমুহূর্ত.কম) ---

স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচের টি- টোয়েন্টি সিরিজ হার দিয়ে শুরু করেছে টাইগাররা। জিম্বাবুয়ের দেয়া ১৫৯ রানের লক্ষ্যে খেলতে নেমে ১৬২ রানে থেমে যায় মুশফিকদের ইংনিস। 
 
শেষ ওভারে বাংলাদেশের জয়ের জন্য ১০ রান প্রয়োজন ছিলো। কিন্তু ওই ওভারে টাইগাররা ৪ রান সংগ্রহ করে ১ উইকেট হারিয়ে। প্রথম বলে মুশফিক বিদায় করেন অভিষিক্ত পানিয়াঙ্গারা।, দ্বিতীয় বলে সোহাগের ১ রান নিলে জয়র জন্য ড্রয়োজন হয় ৪ বলে ৯ রান। কিন্তু তৃতীয় বলে এক রানের বেশি নিতে পারলেন না রাজ্জাক। চতুর্থ বলে সেহাগ গাজী এক রান নিলে জয়ের জন্য প্রয়োজন পড়ে ২ বলে ৭। কিন্তু পঞ্চম বলে রাজ্জাক ব্যাটে বল লাগাতে ব্যর্থ হলেও শেষ বলে পানিয়াঙ্কার শিকার হন।
 
সাকিব-শামসুরের ১১৮ রানের জুটির কল্যানে জিততে পারেনি মুশফিকরা। সাকিব আল হাসান টেলরের কল্যানের দুই বার স্ট্যাম্পিং হওয়া থেকে বেচে যান। শেষ পর্যন্ত  সাকিব ৫৬ বল খেলে ৬৫ রান করেন। অন্যদিকে অভিষিক্ত শামসুর রহমান ৪৮ বলে ৫৩ রানের ইনিংস খেলেন। এছাড়া শেষের দিকে অধিনায়ক মুশফিকুর রহিমের ২৮ রানের কল্যানে জিততে পারেনি বাংলাদেশ। এই হারের ফলে ২ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ১-০ তে এগিয়ে গেলো স্বাগতিকরা।
 
জিম্বাবুয়ে বোলারদের মধ্যে পানিয়াঙ্গারা সর্বোচ্চ ৩টি এবং উৎসিয়া ২টি উইকেট নেন। 
 
এর আগে টেলর-মাসাকাদজার কল্যানে ১৬৮ রান সংগ্রহ করে জিম্বাবুয়ে। ইনিংসের শুরুতেই ভুসি সিবান্দাকে আউট করে ভালো শুরুর ইঙ্গিত দিচ্ছিলো টাইগাররা। কিন্তু অধিনায়ক টেলর ও ওপেনার মাসাকাদজার ঝড়ো ব্যাটিং বিশাল স্কোর সংগ্রহ করে স্বাগতিকরা। 
 
সাকিব আল হাসান টেইলরকে ফেরানোর আগে ২৫ বল খেলে ৪০ রান করেন জিম্বাবুয়েন এই ক্রিকেটার। টেলরের আউটে মাসাকাদজা ৪৮ বলে ৫৯ রানের কার্যকরী ইংনিস খেলে বড় স্কোড় গড়তে সমর্থ হয়। এই নিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে মাসাকাদজার এটি সপ্তম অর্ধশতক। 
 
জিম্বাবুয়ে ক্রিকেটারদের মধ্যে অভিষিক্ত সেকান্দার রাজাকে সাকিব ১৪ রানে ফেরান। এছাড়া মুতুমবোজি ১২ রানে এবং ওয়ারলার ২৬ রানে অপরাজিত ছিলেন।
 
বাংলাদেশের বোলারদের মধ্যে সাকিব আল হাসান সর্বোচ্চ ২টি এবং সোহাগ গাজী, মাহমুদুল্লাহ রিয়াদ ও শফিউল ইসলাম প্রত্যেকে একটি করে উইকেট নেন।
 
এই ম্যাচে বাংলাদেশের পক্ষে টি-টোয়েন্টি অভিষেক হয়েছে ডানহাতি পেসার সাজেদুল ইসলামের ও ডানহাতি ব্যাটসম্যান শামসুর রহমানের।
 
এবারের সফরে ২ ম্যাচের টেস্ট সিরিজ ১-১ সমতায় নিয়ে শেষ করতে পারলেও, ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে হেরে যায় বাংলাদেশ।
 
সিরিজ হারের ক্ষতটাকে আরও বাড়িয়ে দিয়ে মুশফিকুর রহিম ব্যর্থতার দায় কাঁধে আকস্মিকভাবে বাংলাদেশের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।
 
এর আগে ২০০৬ সালে খুলনাতে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টি-টোয়েন্টি ম্যাচে ৪৩ রানে জয় পেয়েছিল বাংলাদেশ।
 
১২ মে একই মাঠে শেষ টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে জিম্বাবুয়ে সফর শেষ করবে টাইগাররা।
 
আরএম-১১/৫-৪
 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)