সব দলের প্রতিনিধিদের নিয়ে অন্তর্বর্তী সরকার হতে পারে : প্রধান মন্ত্রী

সব দলের প্রতিনিধিদের নিয়ে অন্তর্বর্তী সরকার হতে পারে : প্রধান মন্ত্রী


প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম/ protimuhurto.com)


মানবিক দিক বিবেচনা করে বিরোধীদল ও হেফাজতে ইসলামকে কর্মসূচী স্থগিত করার আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৩ মে শুক্রবার বিকাল ৬টায় গণভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এ আহবান জানান।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, সাভারে ভবন ধসের এ দুর্যোগময় মুহূর্তে বিরোধীদল ও হেফাজতে ইসলাম কর্মসূচী অব্যাহত রাখলে উদ্ধারকাজ ও চিকিৎসায় বিঘœ ঘটবে। তাই বিরোধী দলের  ৪ মের মহাসমাবেশ ও হেফাজতের ৫ মে ঢাকা অবরোধ মানবিক কারণে প্রত্যাহারের আহবান জানান তিনি।

তিনি বলেন, রাজনৈতিক কর্মসূচী পালন করা গণতান্ত্রিক অধিকার। বিরোধীদল অবশ্যই তাদের প্রোগ্রাম করবে। তবে তা যেন আপাতত না করা হয়।


প্রধানমন্ত্রী বলেন, বিএনপিকে আমি হরতাল প্রত্যাহারের অনুরোধ করেছিলাম, তারা করেছে। আমি তাদের ধন্যবাদ জানাই। হেফাজতে ইসলাম ও বিএনপিকে আমি তাদের অনুরোধ করব, ৪ ও ৫ তারিখের কর্মসূচি স্থগিত করে দেন। আমি তাদের কর্মসূচী বন্ধ করতে বলব না, রাজনীতি করতে গেলে কর্মসূচি তারা পালন করবেন। আমি বলব তারা যেন স্থগিত করে দেন। এই কর্মসূচিতে তারা যে টাকা খরচ করবেন তারা যেন তা ক্ষতিগ্রস্তদের সাহায্য তহবিলে দান করে দেন।

শর্ত দিয়ে সংলাপ হয় না উল্লেখ করে বিরোধী দলের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সব দলের প্রতিনিধিদের নিয়ে নির্বাচনকালীন অন্তর্বতী সরকার হতে পারে। তাতেও আমার আপত্তি নেই।

প্রধানমন্ত্রী হেফজতের ১৩ দফা দাবি একটি একটি করে পড়ে শোনান এবং বলেন, হেফাজতে ইসলামীর অনেক দাবী ইতিমধ্যে বাস্তবায়িত হয়েছে। কিছু বিষয় আছে যা আলোচনার মাধ্যমেও সমাধান সম্ভব। সুতরাং সংগঠনটির আন্দোলনের কোনো প্রয়োজন নেই। এরপরও কেউ যদি ‘হুমকি ধামকি’ দেয় বা আন্দোলনের নামে ইসলামের অবমাননা করে, তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে সংবাদ সম্মেলনে জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী সাভার ট্র্যাজেডি সম্পর্কে উল্লেখ করেন, গত ২৪ এপ্রিল দেশের ইতিহাসে ভয়াবহতম ভবন ধসের ঘটনায় নিহতের সংখ্যা এরইমধ্যে পাঁচশ ছাড়িয়ে গেছে।সেদিন সকালে সাভারে রানা প্লাজায় ধসের খবর পাওয়া মাত্র তিনি সেনাবাহিনীকে উদ্ধার কাজে যোগ দেয়ার নির্দেশ দেন। পরে ফায়ার ব্রিগেড, পুলিশ, র‌্যাব, স্থানীয় প্রশাসন এবং সাধারণ জনগণসহ সবাই এ উদ্ধার অভিযানে অংশ নেয়।

তিনি বলেন, এ পর্যন্ত  ২ হাজার ৪৪৪ জনের মতো জীবিত উদ্ধার করা হয়েছে। তার আগে দেড়শ জনের মতো প্রাথমিকভাবে উদ্ধার পেয়েছেন। যে জায়গাটি সবচেয়ে বেশি ধসে পড়েছে সেখানেসহ অন্যান্য স্থানে বিশেষ ক্যামেরা, বিভিন্ন সরঞ্জাম ও ডগ স্কোয়াড ব্যবহার করে মৃতদেহ খোঁজা হচ্ছে। আহতদের জন্য চিকিৎসার সব ব্যবস্থাও নেয়া হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)