ঘূর্ণিঝড় সতর্কতায় চট্টগ্রাম বন্দরে এলার্ট-২

 প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম) ---

ঘূর্ণিঝড় ‘মহাসেন’ মোকাবেলায় সমুদ্র বন্দরে ৪ নম্বর সতর্ক সংকেত জারি করার পরিপ্রেক্ষিতে চট্টগ্রাম বন্দরে এলার্ট-২ জারি করা হয়েছে। বন্দর কর্তৃপক্ষ সার্বক্ষণিক যোগাযোগের জন্য দুটি কন্ট্রোল রুম খুলেছে।  বহিনোঙ্গরের সব জাহাজকে সতর্ক করা হয়েছে।


বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় 'মহাসেন' উপকূলের দিকে এগিয়ে আসছে। কক্সবাজার থেকে এক হাজার ৩০৫ কিলোমিটার দূরে 'মহাসেন' অবস্থান করছে। ঘূর্ণিঝড়টি আরও ঘণীভূত হয়ে উত্তর- উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। নিম্নচাপ থেকে শনিবার সৃষ্ট এই ঘূর্ণিঝড়ের কারণে সমুদ্রবন্দরে ৪ নম্বর সতর্কতা সঙ্কেত জারি করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর দেশের সমুদ্র বন্দরগুলোতে ৪ নম্বর সতর্ক সংকেত জারির পর সোমবার বিকেলে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বিশেষ সতর্কতামূলক এলার্ট-২ জারি । বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল নিজাম উদ্দিন আহমদ’র সভাপতিত্বে বন্দর বোর্ড রুমে অনুষ্ঠিত বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে উপস্থিত ছিলেন ডিসি পোর্ট সাইফুল ইসলাম, নৌ-বাহিনী, বাংলাদেশ শিপিং করপোরেশন, কোস্ট গার্ড প্রতিনিধি ও চট্টগ্রাম বন্দরের সকল বিভাগীয় প্রধানরা । 

বৈঠকের পর বন্দর সচিব সৈয়দ ফরহাদ উদ্দিন সাংবাদিকদের জানান, সমুদ্র বন্দরে ৪ নম্বর সতর্কতা সংকেত জারি করলে বন্দরে এলার্ট-২ জারি করা হয়। আর এলার্ট-২ জারি করলে উপদেষ্টা কমিটির বৈঠক আহ্বান করতে হয়। সে অনুযায়ী বৈঠকে ঘূর্ণিঝড় ‘মহাসেন’ মোকাবেলায় আলোচনা করা হয়।

তিনি বলেন,‘মহাসেন‘ মোকাবেলায় বন্দর কর্তৃপক্ষ প্রয়োজনীয় প্রস্তুতি শুরু করেছে। এরই মধ্যে বহিনোঙ্গরে লাইটারেজ জাহাজগুলোকে সতর্ক অবস্থায় থাকার জন্য কর্ণফুলী নদীতে মাইকিং করা হয়েছে।‘
তিনি জানান, ‘মহাসেন’ মোকাবেলায় এরই মধ্যে বন্দর কিছু ব্যবস্থা নিয়েছে। সার্বক্ষণিক যোগাযোগের জন্য দুটি কন্টোল রুম খোলা হয়েছে।

কর্মকর্তা-কর্মচারীদের প্রস্তুত থাকার জন্য আদেশে দেয়া হয়েছে। প্রস্তুত করা হয়েছে সাইক্লোন শেল্টার।
তিনি বলেন, ‘আগামী কাল মঙ্গলবার মহাসেন’র গতিপথ পর্যবেক্ষণ করে কাজ বন্ধের ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে। এখনো বন্দরে আবহাওয়া স্বাভাবিক রয়েছে তাই কাজ চলছে।’

আরএম/১৩/৫-২

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)