চার সিটি কর্পোরেশন মেয়রের পদত্যাগ

চার সিটি কর্পোরেশন মেয়রের পদত্যাগ 

 
 
প্রস্ততি: জাতীয় (প্রতিমুহূর্ত.কম) ---
 
একযোগে পদত্যাগ করেছেন চার সিটি কর্পোরেশনের মেয়র। বৃহস্পতিবার বিকালে স্থানীয় সরকার বিভাগের মন্ত্রী বরাবর তারা তাদের পদত্যাগপত্র জমা দেন বলে জানা গেছে। 
 
পদত্যাগ করা মেয়ররা হলেন-রাজশাহীর খায়রুজ্জামান লিটন, খুলনার তালুকদার আবদুল খালেক, বরিশালের শওকত হোসেন হিরন ও সিলেটের বদরুদ্দিন আহমদ কামরান। 
 
স্থানীয় সরকার বিভাগ সুত্রে জানাযায়, চার সিটি মেয়রের পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে এবং পরবর্তী মেয়র দায়িত্ব গ্রহণ না করা পর্যন্ত প্রধান নির্বাহী কর্মকর্তাকে (সিইও) দৈনন্দিন কাজ পরিচালনার নির্দেশনা দেয়া হয়েছে।
 
উল্লেখ্য, আগামী ১৫ জুন রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেট সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। আগামী ১২ মে মনোনয়নপত্র দাখিলের শেষ সময়। আইনানুযায়ী বর্তমানে পদে থেকে পুনরায় নির্বাচন করার সুযোগ না থাকায় এই চার সিটি মেয়র পদত্যাগ করলেন।
 
 
তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ১২ মে, মনোনয়নপত্র বাছাই হবে ১৫ ও ১৬ মে এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৬ মে। আগামী ২৭ মে বৈধ প্রার্থীদের প্রতীক বরাদ্দ করা হবে।
 
 ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার ২০০৮ সালে দায়ের করা এক রিটের পরিপ্রেক্ষিতে ২০০৯ সালের ২৫ মে ‘মেয়র পদ একটি লাভজনক পদ’ বলে রায় দেয় হাইকোর্ট। 
 
একই বছরের ১৫ অক্টোবর স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন ২০০৯ জাতীয় সংসদে পাস হয়। ওই আইনের ৯ এর (২) (ঙ) ধারা অনুযায়ী মেয়র পদে থেকে কোন ব্যক্তি সিটি করপোরেশন নির্বাচনে পুনরায় মেয়র প্রার্থী হিসাবে অংশগ্রহণে অযোগ্য বলে বিবেচিত হবেন। পদত্যাগ করে তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন। 
 
তবে কাউন্সিলর পদধারীগণ লাভজনক পদে সার্বক্ষণিক অধিষ্ঠিত নন বিধায় তাদের পদত্যাগ না করে প্রার্থী হতে আইনগত কোন বাধা থাকবে না।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)