মাহমুদুর রহমানের মুক্তির দাবিতে ১৬ সম্পাদক


প্রস্তুতি : মিডিয়া (প্রতিমুহূর্ত.কম) ---


দৈনিক আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানকে গ্রেপ্তার এবং পত্রিকাটির ছাপাখানা বন্ধ করার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন ১৫টি দৈনিক ও একটি অনলাইন পত্রিকার সম্পাদক। তারা মাহমুদুর রহমানের মুক্তি ও বেসরকারি টেলিভিশন চ্যানেল দিগন্ত টেলিভিশন ও ইসলামিক টিভি খুলে দেয়ারও দাবি জানান।

শনিবার এক যৌথ  বিবৃতিতে ১৬ সম্পাদক  বলছেন, সরকারের এ ধরনের সিদ্ধান্ত গণমাধ্যমের স্বাধীনতা ও মত প্রকাশের অধিকারের ওপর আশঙ্কাজনক হুমকি।
বিবৃতিতে আমার দেশের মুদ্রাণালয় বন্ধ, পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে গ্রেপ্তারের পর নির্যাতনের অভিযোগ, বিকল্প ব্যবস্থায় ছাপাতে না দিয়ে পত্রিকার ভারপ্রাপ্ত চেয়ারম্যান মাহমুদা বেগম ও দৈনিক সংগ্রাম সম্পাদক আবুল আসাদের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা দায়ের এবং দিগন্ত ও ইসলামিক টেলিভিশনের সম্প্রচার বন্ধের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বলা হয়, এহেন সিদ্ধান্ত অনভিপ্রেত ও দুঃখজনক।

সম্পাদকরা বলেন, “অনিবার্য পরিণতি হিসেবে অনেক সাংবাদিককে বেকারত্বের কবলে নিক্ষেপ করা কোনো নির্বাচিত ও গণতান্ত্রিক সরকারের ভাবমূর্তির পক্ষে অনুকূল নয়। আমরা মনে করি, সরকারের এই ধরনের পদক্ষেপ গণমাধ্যমের স্বাধীনতা ও মতপ্রকাশের অধিকারের ওপর আশঙ্কাজনক হুমকি। এই জাতীয় ঘটনা গণতন্ত্রের ভিতকে দুর্বল করবে।”

গণমাধ্যম বন্ধ ও একজন সম্পাদককে গ্রেপ্তার-নির্যাতনের সমালোচনা করে বিবৃতিতে বলা হয়, এ ধরনের সিদ্ধান্ত বহিবর্বিশ্বে বাংলাদেশের পরমত সহিষ্ণুতা, গণতান্ত্রিক মূল্যবোধ ও সংস্কৃতি সম্পর্কে নেতিবাচক বার্তা দিচ্ছে।

যৌথ বিবৃতিতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন --ডেইলি ইন্ডিপেন্ডেন্ট সম্পাদক মাহবুবুল আলম, সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, ডেইলি টুডে সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ, কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন, দৈনিক সংবাদ এর ভারপ্রাপ্ত সম্পাদক মুনীরুজ্জামান, মানবজমিন সম্পাদক মতিউর রহমান চৌধুরী, নিউ এইজ সম্পাদক  নুরুল কবীর, দৈনিক ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দিন, নয়া দিগন্ত সম্পাদক আলমগীর মহিউদ্দিন, ফিনান্সিয়াল এক্সপ্রেস সম্পাদক এ এইচ এম মোয়াজ্জেম হোসেন, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, নিউ নেশন সম্পাদক মোস্তফা কামাল মজুমদার, যুগান্তর নির্বাহী সম্পাদক সাইফুল আলম ও বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকমের এডিটর ইন চিফ আলমগীর হোসেন।


 উল্লেখ্য, যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের বিচারকের কথিত স্কাইপ কথোপকথন প্রকাশ এবং রাষ্ট্রদ্রোহের অভিযোগে আমার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে গত ১১ এপ্রিল গ্রেপ্তার করে পুলিশ। ওই দিনই পুলিশ পত্রিকাটির ছাপাখানায় তালা ঝুলিয়ে দেয়। অন্যদিকে ৫ মে গভীর রাতে দিগন্ত টেলিভিশন ও ইসলামিক টিভির সম্প্রচার ‘সাময়িকভাবে’ বন্ধ করে দেয়া হয়।

আরএম-১৮/৭-৩

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)